বাংলাদেশের জনগণের স্বার্থে সব পক্ষকে কাজ করার আহবান পুর্নব্যক্ত

বাংলাদেশ প্রসঙ্গে ভুল তথ্য ছড়িয়েছে রাশিয়া: যুক্তরাষ্ট্র

বাংলাদেশ প্রসঙ্গে ভুল তথ্য ছড়িয়েছে রাশিয়া: যুক্তরাষ্ট্র

বাংলাদেশ ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়ে ইচ্ছাকৃত ভুল তথ্য ছড়িয়েছে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারভের ২২শে নভেম্বরের সাপ্তাহিক ব্রিফিংয়ের জবাবে এ মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে সব পক্ষকে বাংলাদেশি জনগণের স্বার্থে একত্রিত হয়ে কাজ করার আহ্বান জানিয়েছে দেশটি।

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি এবং রাষ্ট্রদূত পিটার হাসের মিটিং নিয়ে মিস জাখারভের ইচ্ছাকৃত ভুল তথ্য ছড়িয়ে দেয়ার বিষয়ে আমরা অবহিত।

যুক্তরাষ্ট্র প্রসঙ্গে জাখারভ ব্রিফিংয়ে বলেন, বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে স্বচ্ছ এবং অংশগ্রহণমূলক করার দাবির মধ্য দিয়ে এখানকার অভ্যন্তরীণ রাজনৈতিক প্রক্রিয়ায় হস্তক্ষেপ করছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। এ সময় তিনি অক্টোবরে বিরোধী দলীয় স্থানীয় একজন নেতার সঙ্গে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বৈঠক নিয়ে প্রশ্ন তোলেন।

এতে আরও বলা হয়, ১০ বছর আগের মতোই ঘটনা ঘটছে। এটা ওয়াশিংটন ও তার মিত্রদের একটি সার্বভৌম দেশের অভ্যন্তরীণ বিষয়ে ভয়াবহভাবে হস্তক্ষেপ ছাড়া কিছু নয়। তার এসব দাবি প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশি জনগণ যা চায়, আমরাও তা-ই চাই। তা হলো একটি শান্তিপূর্ণ পরিবেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন। শান্তিপূর্ণ উপায়ে এমন অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যের প্রতি সমর্থন দিতে মার্কিন দূতাবাসের কর্মকর্তারা সরকার, বিরোধী দল, নাগরিক সমাজ ও অন্য অংশীদারদের সঙ্গে যোগাযোগ রাখছেন এবং অব্যাহতভাবে রাখবেন। 

সবাইকে বাংলাদেশি জনগণের স্বার্থে একত্রিত হয়ে কাজ করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।