পোপ ফ্রান্সিসের সঙ্গে ড. ইউনূসের সাক্ষাৎ

পোপ ফ্রান্সিসের সঙ্গে ড. ইউনূসের সাক্ষাৎ

পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। ১১ই মে ভ্যাটিক্যান সিটিতে পোপের সঙ্গে ড. ইউনূসের সাক্ষাৎ হয়। সাক্ষাতে তারা বৈশ্বিক সংকটসমূহ নিয়ে আলোচনা করেন। প্রফেসর ইউনূস মানব ভ্রাতৃত্বের উপর দ্বিতীয় বিশ্ব সম্মেলনে পিস রাউন্ড টেবিলের কো-চেয়ার ছিলেন। এই সম্মেলনে বিশ্ববরেণ্য ব্যক্তিরা অংশ নেন।

ওই সম্মেলনের আনুষ্ঠানিক ঘোষণায় বলা হয়, আমরা যুদ্ধ প্রত্যাখ্যান করি, অস্ত্রের উপর কূটনীতির জয় হোক। আমরা শান্তি চাই। আমরা, মানব ভ্রাতৃত্বের দ্বিতীয় বিশ্ব সম্মেলনে অংশগ্রহণকারী ব্যক্তি এবং বেসরকারি সংস্থাসমূহ গম্ভীরভাবে নিম্নলিখিত ঘোষণাগুলি করছি, যেহেতু যুদ্ধের দাবানল ইউক্রেন, গাজা উপত্যকা এবং ফিলিস্তিনি অধিকৃত অঞ্চল, সুদান, মায়ানমার, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র এবং বিশ্বব্যাপী আরও অনেক স্থান বিধ্বস্ত করেছে, আমরা মানব ভ্রাতৃত্বের দ্বিতীয় বিশ্ব সভায় অংশগ্রহণকারীরা সর্বত্র চলমান সংঘাতের অবসানের জন্য আমাদের আহ্বান পুনর্ব্যক্ত করছি। ইউক্রেনে আগ্রাসন বন্ধ হোক এবং একটি ন্যায্য ও স্থায়ী শান্তির প্রতি সমাধান পাওয়া যাক। গাজা উপত্যকায় অবিলম্বে হত্যা বন্ধ এবং স্থায়ী যুদ্ধবিরতি ঘোষণা করতে হবে এবং মানবিক সাহায্যের জন্য নিরাপদ এবং অনিয়ন্ত্রিত প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে।

আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাই একটি ইসরায়েল এবং একটি ফিলিস্তিনের দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য দৃঢ় সংকল্পের সাথে অনুসরণ করার পাশাপাশি জেরুজালেম শহরের জন্য আন্তর্জাতিকভাবে নিশ্চিত বিশেষ মর্যাদাকে দৃঢ়তার সাথে অনুসরণ করার আহ্বান জানাচ্ছি যাতে ইসরায়েলি এবং ফিলিস্তিনিরা অবশেষে শান্তি এবং নিরাপত্তায় বসবাস করতে পারে।