ঢাকার আকাশ মেঘলা, সারা দেশে বৃষ্টির পূর্বাভাস

ঢাকার আকাশ মেঘলা, সারা দেশে বৃষ্টির পূর্বাভাস

ঢাকার আকাশ আজ সকাল থেকেই মেঘলা। গতকাল বিকেলের পর থেকে রাজধানীতে বজ্রসহ বৃষ্টি হয়েছে। এতে তাপমাত্রা অনেকটা কমেছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ শুক্রবার অনেকটা সময়জুড়েই আকাশ মেঘলা থাকতে পারে। আর দেশের তিন বিভাগে হতে পারে ভারী বৃষ্টি।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা ববি বলেন, আজ রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে বৃষ্টি হতে পারে অপেক্ষাকৃত বেশি। এ ছাড়া দেশের অন্যত্র সামান্য কিছু বৃষ্টি হতে পারে।

রাজধানীর আকাশ আজ মেঘলা রয়েছে। আজ এখানেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা ববি।

গতকাল রাজধানীতে ৫৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ মাসে রাজধানীতে এটি সর্বোচ্চ বৃষ্টিপাত। আর গতকাল সবচেয়ে বেশি বৃষ্টি হয় সিলেটে, ২০২ মিলিমিটার।

আজ শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

খুলনা বিভাগসহ রাজশাহী এবং পাবনা জেলাসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৮ শতাংশ। আজকের বাতাস পশ্চিম অথবা উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোর ও চুয়াডাঙ্গায়। সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুড়িগ্রামের রাজারহাটে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে।

এবার দেশি মৌসুমি বায়ুর প্রবেশ ঘটে ৩০ মে। সাধারণত ৩১ মে টেকনাফ উপকূল দিয়ে মৌসুমি বায়ু প্রবেশ করে বাংলাদেশে। এবার একদিন আগেই মৌসুমি বায়ু প্রবেশ করে। তবে এটি দেশব্যাপী ছড়িয়ে পড়তে কিছুটা সময় নিয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।