ইসির আত্মবিশ্বাস না থাকলে সিটি নির্বাচনে সেনা দরকার

ইসির আত্মবিশ্বাস না থাকলে সিটি নির্বাচনে সেনা দরকার

ঢাকা, ৮ জুন (জাস্ট নিউজ) : তিন সিটি করপোরেশন নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ নিয়ে নির্বাচন কমিশনের আত্মবিশ্বাস না থাকলে সেনা মোতায়েনের দরকার রয়েছে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক'র (সুজন) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার।

শুক্রবার বিকালে নগরীর সিঅ্যান্ডবি এলাকায় একটি রেস্টুরেন্টে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) পরিকল্পনা সভা শেষে সাংবাদিকদের সামনে এ মন্তব্য করেন তিনি।

বদিউল আলম বলেন, নির্বাচন কমিশন যদি প্রশাসন এবং আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিয়ন্ত্রণে রাখে তাহলে সেনা মোতায়েন ছাড়াও নির্বাচন হতে পারে। কিন্তু তাদের মনে যদি আত্মবিশ্বাসের অভাব থাকে তবে সেনা মোতায়েন অবশ্যই হওয়া দরকার। নির্বাচন কমিশনকেই সেই সিদ্ধান্ত নিতে হবে।

তিনি বলেন, নির্বাচন কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। এই নির্বাচন কমিশনের দায়বদ্ধতা নাগরিকদের কাছে। নাগরিকদের স্বার্থে, নাগরিকদের পক্ষে, নাগরিকদের কল্যাণে তারা একটি সুষ্ঠু নির্বাচন প্রতিষ্ঠা করবে। তাদের দায়বদ্ধতা অন্য কারো কাছে না।

বদিউল আলম আরো বলেন, অধিকাংশ নাগরিক মনে করে রংপুরে তারা সঠিকভাবে দায়িত্বটা পালন করে ব্যাপক জনআস্থা অর্জন করেছিল। কিন্তু দুর্ভাগ্যবশত তাদের এই কার্যক্রম খুলনা নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনী প্রক্রিয়ার বিশ্বাসযোগ্যতাকে ব্যাপকভাবে প্রশ্নবিদ্ধ করেছে। আমি আশা করবো রাজশাহীসহ তিন সিটি নির্বাচনে তারা নিরপেক্ষতার সঙ্গে, দায়িত্বশীলতার সঙ্গে এবং পক্ষপাত দুষ্টতার উর্ধ্বে উঠে একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন দিতে পারবে। নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য না হলে তার মাসুল পুরো জাতিকে দিতে হবে। নির্বাচন কমিশন এই দায় এড়াতে পারবে না।

(জাস্ট নিউজ/একে/২১১৭ঘ.)