যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের বিবৃতি

বাংলাদেশের মাদকবিরোধী অভিযান নিয়ে গভীর উদ্বেগ

বাংলাদেশের মাদকবিরোধী অভিযান নিয়ে গভীর উদ্বেগ

ঢাকা, ১৪ জুন (জাস্ট নিউজ) : বাংলাদেশের চলমান মাদকবিরোধী অভিযানের ব্যাপারে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। এই অভিযানের বেশ কয়েকটি ঘটনাকে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তের নৃশংস মাদকবিরোধী যুদ্ধের সঙ্গে তুলনা করা হয়েছে।

বুধবার সকালে দেওয়া এক বিবৃতিতে এই উদ্বেগ জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে মে মাসের প্রথম দিকে বাংলাদেশে শুরু হওয়া এই অভিযানে ১৪৭ জন নিহত ও ২১ হাজার মানুষ গ্রেফতারের এক প্রতিবেদনের কথা উল্লেখ করে উদ্বেগ জানানো হয়েছে। ওই বিবৃতিতে ‘বিচার বহির্ভূত হত্যার বিশ্বাসযোগ্য সব প্রতিবেদনের ঘটনায় পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্ত চালানোর আহ্বান জানানো হয়েছে।’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র হেদার নুয়ের্ট ওই বিবৃতিতে বলেন, ‘আমরা দেখতে চাই বাংলাদেশ সরকার মানবাধিকারের বাধ্যবাধকতা পূর্ণাঙ্গভাবে মেনে চলছে।’

বিগত বেশ কয়েক বছর ধরে মাদকের ভয়াবহতার বিরুদ্ধে লড়াই করছে বাংলাদেশ। মাদক ব্যবসায়ীদের প্রধান টার্গেট এখানকার তরুণ সমাজ। বাংলাদেশ সরকার গত মাসে মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যাপক অভিযান চালানোর ঘোষণা দেন। ওই ঘোষণার পর দেশটির আইনশৃঙ্খলা বাহিনী ব্যাপক সংখ্যক গ্রেফতার ও নিহতের খবর জানায়। মানবাধিকারকর্মীদের একটি অংশ এসব ঘটনাকে ‘অবৈধ ও বিচারবহির্ভূত’ বলে বর্ণনা করছে।

অবৈধ মাদককে বিশ্বজুড়ে সমস্যা বলে উল্লেখ করে যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের বিবৃতিতে বলা হয় ‘বাংলাদেশকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে তাদের আইনশৃঙ্খলাবাহিনী মানবাধিকারকে সম্মান করছে।’ এসব অভিযান আন্তর্জাতিক মান এবং নিজেদের সংবিধানে স্বীকৃত নিরীহ মানুষের সুরক্ষা ও যথাযথ প্রক্রিয়ায় সম্পন্ন হচ্ছে-এমনটাও নিশ্চিত করতে বাংলাদেশের প্রতি আহ্বান জানানো হয়েছে ওই বিবৃতিতে।’

‘বড় একটি সংখ্যক মানুষ হত্যাকাণ্ডের ঘটনায়’ জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনের প্রধান জেইদ রা’দ আল হুসেন ‘উদ্বেগ’ প্রকাশের কয়েকদিনের মধ্যেই যুক্তরাষষ্ট্রের পররাষ্ট্র দফতর থেকে এই বিবৃতি দেওয়া হলো।

বাংলাদেশ সরকারের প্রতি রাখা আহ্বানে আনুষ্ঠানিক ঘোষণায় ঘটনার শিকার হওয়া কোনও ব্যক্তিকে নিরীহ না বলাকে ‘বিপদজনক ...এবং আইনের শাসনের সম্পূর্ণ উপেক্ষাকে নির্দেশ করে’ বলে বর্ণনা করেন জেইদ রা’দ আল হুসেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার গ্রুপ হিউম্যান রাইটস ওয়াচও এক বিবৃতিতে বিচার বহির্ভূত হত্যার অভিযোগের স্বাধীন তদন্ত চালানোর নির্দেশ দিতে বাংলাদেশ সরকারকে আহ্বান জানিয়েছে।

(জাস্ট নিউজ/জেআর/০৪১০ঘ.)