দুই শিশুর বুদ্ধিতে দুর্ঘটনা থেকে রক্ষা পেল ট্রেন!

দুই শিশুর বুদ্ধিতে দুর্ঘটনা থেকে রক্ষা পেল ট্রেন!

রাজশাহী, ১৮ ডিসেম্বর (জাস্ট নিউজ) : রাজশাহীর বাঘায় দুই শিশুর উপস্থিত বুদ্ধিতে ইঞ্জিনসহ ৩২টি বগির একটি তেলবাহী ট্রেন দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে। সোমবার সকাল সাড়ে ৯টার দিকে রেল লাইন ভাঙা দেখে লাল মাফলারটি উঁচু করে তারা উড়াতে থাকে। তখন তেলবাহী ট্রেনটি থেমে যায়।

রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী স্টেশনের ৪০০ মিটার পূর্ব দিকে ঝিনা রেলগেটে এ ঘটনা ঘটেছে। বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ের আড়ানী স্টেশনের মাস্টার নয়ন আহম্মেদ।

শিশু দুটি হলো বাঘা উপজেলার ঝিনা গ্রামের সুমন আলীর ছেলে সিহাব রহমান (৬) ও শহিদুল ইসলামের ছেলে টিটোন আলী (৭)। সিহাব ঝিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণীর ছাত্র আর একই বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণীর ছাত্র টিটোন ইসলাম। তারা লেখাপড়ার পাশাপাশি মাঠে কাজও করে।

তারা জানায়, সকালে জমিতে কাজ করে তারা বাড়ি ফিরছিল। এসময় রেললাইন ভাঙ্গা দেখে ট্রেনটি আসার সময় গলায় থাকা মাফলার তারা উঁচু করে ধরে। প্রথমে ট্রেনচালক বিষয়টি গুরুত্ব না দিলেও লাল রং (বিপদ সংকেত) দেখে ট্রেনটি থামানো হয়।

ওই ট্রেনের চালক কেএম মহিউদ্দিন নিশ্চিত করে জানান, তেলবাহী ট্রেনটি খুলনা থেকে রাজশাহী যাচ্ছিল। দুই শিশু মাফলার দিয়ে ট্রেন থামানোর সিগন্যাল দিলেও প্রথমে গুরুত্ব দেওয়া হয়নি।। কিন্তু ট্রেনটি অনেক কাছে চলে যাওয়ার পরও ওই দুই শিশু রেললাইন থেকে সরছে না দেখে ট্রেনটি থামিয়ে দেন।

ট্রেনের পরিচালক আরশেদ আলী জানান, হঠাৎ ট্রেন থামিয়ে দেয়ার কারণে প্রথমে চালকের উপর ক্ষিপ্ত হয়ে উঠেছিলেন। পরে রেল লাইন ভাঙা দেখে উর্ধ্বতন কর্তৃপক্ষকে সঙ্গে সঙ্গে জানানো হয়। কর্তৃপক্ষ ঈশ্বরর্দী থেকে মিস্ত্রি নিয়ে এসে রেল লাইন মেরামত করিয়ে দেন।

আড়ানী স্টেশন মাস্টার নয়ন আহম্মেদ জানান, বিষয়টি জানার পর পশ্চিমাঞ্চলের রেলওয়ের কর্তকর্তাদের জানানো হলে সব ধরনের ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। রেললাইন মেরামাতের পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এর আগে দুই ঘন্টা ট্রেন চলাচল বন্ধ থাকে।

(জাস্ট নিউজ/একে/১৯৫০ঘ.)