আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় টিআইবির নিন্দা

আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় টিআইবির নিন্দা

ঢাকা, ২ জুলাই (জাস্ট নিউজ) : সরকারি চাকরিতে বিদ্যমান কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে হামলাকারীদের যথাযথ আইনি প্রক্রিয়ায় দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

সোমবার এক বিবৃতিতে কোটা সংস্কার নিয়ে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির দ্রুত সময়ে গেজেট প্রকাশ এবং বাস্তবায়নের মাধ্যমে শিক্ষার্থীদের উদ্বেগ প্রশমন করার জন্য দাবি জানায় সংস্থাটি। একই সঙ্গে দেশের শিক্ষাক্ষেত্রে সুস্থ পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়েছে টিআইবি।

বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, গণমাধ্যমে দেখা যাচ্ছে, বিদ্যমান কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আক্রমণ করা হচ্ছে। অনেক জায়গায় শিক্ষার্থীদের শারিরীকভাবে আহত ও লাঞ্ছিত করা হচ্ছে যা অত্যন্ত অমানবিক, নিন্দাজনক, বেআইনি এবং মৌলিক অধিকারের পরিপন্থী। যৌক্তিক দাবি নিয়ে শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তা প্রদানের পরিবর্তে আইন-শৃঙ্খলা বাহিনী নিষ্ক্রিয় ভূমিকা পালন করে একটি নিয়মতান্ত্রিক ও অহিংস আন্দোলনকে দমনের অপচেষ্টায় ইন্ধন দিচ্ছে, যা অত্যন্ত ন্যাক্কারজনক এবং অসাংবিধানিক।

আইন শৃঙ্খলা বাহিনী হামলার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পরিবর্তে তারা দৃশ্যমান নিষ্ক্রিয়তা পালন করছে।

ইফতেখারুজ্জামান বলেন, কোটা নিয়ে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের পর দীর্ঘদিন অতিবাহিত হলেও সরকারের তরফ থেকে কোনো প্রকার সুনির্দিষ্ট সিদ্ধান্ত না আসায় আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে তার বাস্তবায়নে সরকারের একাংশের আন্তরিকতা নিয়ে সংশয় সৃষ্টি হওয়া স্বাভাবিক। প্রধানমন্ত্রীর ঘোষণার পর দ্রুত এ বিষয়ে সুনির্দিষ্ট সিদ্ধান্তগ্রহণ ও বাস্তবায়নে সরকার কর্তৃক যথাযথ পদক্ষেপ গৃহীত হলে শিক্ষার্থীদের আন্দোলনের প্রয়োজন হতো না।

বিবৃতিতে গণতান্ত্রিক মূল্যবোধ ও আচরণের প্রতি শ্রদ্ধাশীল থাকার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছে টিআইবি।

(জাস্ট নিউজ/একে/১৯৫৯ঘ.)