কারওয়ান বাজারে সড়ক অবরোধ করে পোশাকশ্রমিকদের বিক্ষোভ

কারওয়ান বাজারে সড়ক অবরোধ করে পোশাকশ্রমিকদের বিক্ষোভ

ঢাকা, ১০ জুলাই (জাস্ট নিউজ) : রাজধানীর কারওয়ান বাজারের ব্যস্ত সড়ক অবরোধ করে গোল্ড স্টার ডিজাইন লিমিটেড নামের পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন।

মঙ্গলবার সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এ সময় রাস্তায় যানচলাচাল বন্ধ হয়ে যায়। পরে তেজগাঁও বিভাগ পুলিশের হস্তক্ষেপে তারা রাস্তা থেকে সরে যান।

তেজগাঁওয়ের ১২০ পূর্ব তেজতুরী বাজার এলাকা ওই প্রতিষ্ঠানটির কর্মীদের অভিযোগ, স্টাফদের এখনও ঈদুল ফিতরের বোনাস দেয়া হয়নি। বিনা নোটিসে ফ্যাক্টরি বন্ধ করা হয়েছে। সব শ্রমিকদের এক মাস করে বেসিকের সমপরিমাণ টাকা দিতে হবে। একই সঙ্গে ঈদুল আযহার বোনাসও দিতে হবে।

আন্দোলনকারীরা জানান, বকেয়া ঈদ বোনাস ও বকেয়া বেতন না দিয়ে প্রতিষ্ঠানটি আকস্মিকভাবে বন্ধ করা হয়েছে। সকল কর্মীরা বেকার হয়ে পড়েছেন। বেশ কয়েকবার তারিখ দিয়েও বেতন-বোনাস দেয়া হয়নি। তাই বাধ্য হয়ে আজ বিক্ষোভ করতে রাস্তায় নেমেছি। সব বকেয়া পাওনা একদিনেই দিতে হবে।

এ ব্যাপারে তেজগাঁও থানার উপ-পরিদর্শক (এসআই) দেওয়ান মো. সবুর গণমাধ্যমকে বলেন, কারওয়ান বাজারের মতো ব্যস্ত সড়ক অবরোধের খবরে তেজগাঁও জোনের এডিসি সাত্যকী কবিরাজ ঝুলন ও তেজগাঁও থানার ওসি মাজহারুল ইসলাম ছুটে যান। পরে আন্দোলনকারীদের বুঝিয়ে সরিয়ে দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, কারওয়ান বাজারস্থ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর কর্মকর্তাদের বিষয়টি জানানো হয়েছে। তাদের হস্তক্ষেপে ও গার্মেন্টসকর্মীদের অনুরোধ করে সড়ক থেকে সরিয়ে দেয়া হয়। বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর কর্মকর্তারা গার্মেন্টসকর্মীদের বেতন-বোনাসের বিষয়ে প্রতিষ্ঠানটির মালিকপক্ষের সাথে যোগাযোগ করবেন বলেও জানান তিনি।

(জাস্ট নিউজ/এমআই/১৩৪২ঘ.)