মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন জাতিগত নিধন: তুরস্কের প্রধানমন্ত্রী

মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন জাতিগত নিধন: তুরস্কের প্রধানমন্ত্রী

কক্সবাজার, ২০ ডিসেম্বর (জাস্ট নিউজ) : মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতনকে জাতিগত নিধন বলে অভিহিত করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। তিনি বলেছেন, রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠানো এবং নিরাপদে বসবাসের জন্য আন্তর্জাতিক সব মহলের একযোগে কাজ করা জরুরি।

বুধবার কক্সবাজারের উখিয়ায় বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বুধবার বেলা ১১ টার পরে বিমানে কক্সবাজার পৌঁছান। সেখান থেকে তিনি সরাসরি যান উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে। পরে তিনি সেখানে মেডিক্যাল ক্যাম্পের উদ্বোধন এবং দুটি অ্যাম্বুলেন্স হস্তান্তর করেন। ওখানে নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন তিনি। এরপর কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গাদের মধ্যে খাবার বিতরণ করেন।

উল্লেখ্য তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম দুই দিনের সরকারি সফরে সোমবার রাতে ঢাকায় এসে পৌঁছেছেন। মঙ্গলবার সকালে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় তিনি পরিদর্শক বইয়ে স্বাক্ষর করেন এবং স্মারক হিসেবে একটি চারাগাছ রোপণ করেন। এছাড়াও তিনি ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং শ্রদ্ধা নিবেদন করেন। জাদুঘরের বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন এবং বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রোহিঙ্গাসহ আন্তর্জাতিক ও আঞ্চলিক বিভিন্ন দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

(জাস্ট নিউজ/ওটি/১৫৩৬ঘ.)