রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ চলছে

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ চলছে

রংপুর, ২১ ডিসেম্বর (জাস্ট নিউজ) : রংপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টায় নির্ধারিত সময়েই ভোট শুরু হয়েছে বলে নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন। বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

নির্বাচনকে ঘিরে ভিন্ন রকম এক নগরী এখন দেখছেন নগরবাসী। র‌্যাব-বিজিবি-পুলিশের সতর্ক মহড়া। এ নির্বাচনে সাতজন মেয়র, ৬৫ জন সংরক্ষিত ও ২১১ জন সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রায় চার লাখ ভোটার প্রস্তুত ভোট দানের জন্য। ভোটের সব আয়োজন শেষ। শুধুই এখন ভোট প্রদানের পালা। এ দিকে নির্বাচন পর্যবেক্ষক ছাড়াও সংবাদ পরিবেশনের জন্য এসেছেন দেশী-বিদেশী বিভিন্ন ইলেকট্রনিকস, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার পাঁচ শতাধিক গণমাধ্যম কর্মী।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকারের সহায়ক কর্মকর্তা আবু সাঈম নয়া দিগন্তকে জানান, রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে ১৯৩টি ভোট কেন্দ্রের ১ হাজার ১২২টি ভোট কক্ষে। এ ছাড়া অস্থায়ী ভোট কক্ষ রয়েছে ১৬৬টি। এরমধ্যে ১২৮টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ ধরা হয়েছে। এ নির্বাচনে ২৫ নম্বর ওয়ার্ডের বেগম রোকেয়া সরকারি কলেজ কেন্দ্রে ইভিএম দিয়ে ভোট গ্রহণ ছাড়া সব কেন্দ্রে আগের মতোই ব্যালট ও সিলে ভোট গ্রহণ করা হবে। এবার এ নির্বাচনে মেয়র পদের জন্য সাতজন, ১১টি সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৫ জন এবং ৩৩টি সাধারণ কাউন্সিলর পদে ২১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোট গ্রহণের জন্য নিয়োগ দেয়া হয়েছে ১৯৩ জন প্রিজাইটিং অফিসার, ১ হাজার ১২২ জন সহকারী প্রিজাইটিং অফিসার এবং ২ হাজার ২৪৪ জন পোলিং অফিসার। মোট ৩ হাজার ৫৫৯ কর্মকর্তাকে তিন দফায় ইসিআইর উদ্যোগে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এবার এ সিটিতে গত ৩১ জানুয়ারি পর্যন্ত হালনাগাদের তথ্যানুযায়ী ভোটার সংখ্যা ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন, যা গত বছরের চেয়ে ৩৬ হাজার বেশি। এরমধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৩৫৬ জন। মহিলা ১ লাখ ৯৭ হাজার ৬৩৮ জন।

(জাস্ট নিউজ/ওটি/০৯৩০ঘ.)