৪ জেলায় বন্যা পরিস্থিতির অবনতির পূর্বাভাস

৪ জেলায় বন্যা পরিস্থিতির অবনতির পূর্বাভাস

ঢাকা, ২৪ জুলাই (জাস্ট নিউজ) : বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতীয় অঞ্চলসমূহে এবং উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতীয় অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির প্রভাবে চট্টগ্রাম, ফেনী, বান্দরবন ও কক্সবাজার জেলার বন্যা পরিস্থিতির অবনতি হওয়ার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

সংস্থাটি আগামী ৪৮ ঘন্টার বন্যা পূর্বাভাস রিপোর্টের মাধ্যমে জানায় আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণ-পূর্বাঞ্চলের ফেনী, মুহুরি, হালদা, সাঙ্গু ও মাতামুহুরি নদীসমূহের পানি সমতল দ্রুত বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। ফলে চট্টগ্রাম, ফেনী, বান্দরবন ও কক্সবাজার জেলার বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

রিপোর্টে বলা হয়, যমুনা ও গঙ্গা-পদ্মা নদীসমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে যা আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ব্রহ্মপুত্র ও দক্ষিণ-পূর্বাঞ্চলের নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে যা আগামী ৪৮ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এছাড়া, আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের তিস্তা, ধরলা, সুরমা, কুশিয়ারা, মনু ও খোয়াই নদীসমূহের পানি সমতল দ্রুত বৃদ্ধি পেতে পারে।

বাংলাদেশ এবং ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতীয় অঞ্চলসমূহে এবং ৪৮ থেকে ৭২ ঘণ্টায় দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতীয় অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

এদিকে, মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত ৯৪ টি পর্যবেক্ষণাধীন পানির সমতল স্টেশনের মধ্যে ৪১ টিতে পানির সমতল বৃদ্ধি পেয়েছে এবং হ্রাস পেয়েছে ৪৯টি স্টেশনে। পানির হ্রস-বৃদ্ধি অপরিবর্তিত রয়েছে ৪টি স্টেশনে ও বিপদসীমার উপর দিয়ে ১টি স্টেশনে পানি প্রবাহিত হচ্ছে।

(জাস্ট নিউজ/একে/১৮০৪ঘ.)