ছাত্রদের বিক্ষোভে অচল ঢাকা, বাসে আগুন

ছাত্রদের বিক্ষোভে অচল ঢাকা, বাসে আগুন

ঢাকা, ৩১ জুলাই (জাস্ট নিউজ) : বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার প্রতিবাদে আজও রাজধানীর বিভিন্ন এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। বিক্ষোভকালে একটি বাসে অগ্নিসংযোগ করেছে তারা।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় ফার্মগেটে প্রধান সড়ক অবরোধ করে বিক্ষোভ করে সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা। ঘণ্টাব্যাপী এ অবরোধে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ এসে তাদের দফায় দফায় অনুরোধ করে রাস্তা থেকে সরিয়ে দেয়।

রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় বিক্ষোভ করেছে ঢাকা সিটি কলেজের শিক্ষার্থীরা। এসময় তারা হিমাচল পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দেয়। পরে পুলিশ এসে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

মতিঝিল শাপলা চত্বর এলাকা দখলে নেয় নটরডেম কলেজের শিক্ষার্থীরা। তারা এখনো সেখানে অবস্থান করছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের মতিঝিল বিভাগের উপকমিশনার (ডিসি) আনোয়ার হোসেন।

রাজধানীর খিলক্ষেত ও বাড্ডা এলাকায় শিক্ষার্থীরা সড়ক অবরোধ করতে চাইলে পুলিশ তা করতে দেয়নি।

এদিকে, কাকরাইলে প্রতিবাদে নামে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। তারা সড়কে অবস্থান নেওয়ার ফলে মালিবাগ, মৌচাক, পল্টন, বাংলামটর, শাহবাগ, প্রেসক্লাব, বিজয়নগর, শান্তিনগর, সড়কে অন্তত দুই ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ থাকে।

উত্তরায়ও রাস্তায় অবস্থান নিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ করছে।

মঙ্গলবার সকাল ১০টায় ফার্মগেট সংলগ্ন সড়ক অবরোধ করে বিজ্ঞান কলেজ ও তেজগাঁও কলেজের শিক্ষার্থীরা। এক শিক্ষার্থী বলেন, ‘সড়কে সব হত্যার বিচার করতে হবে। আমাদের নিরাপদ সড়কের নিশ্চয়তা দিতে হবে।’

সরেজমিনে দেখা যায়, রাজধানীর বাড্ডায় অবস্থিত ইস্ট ওয়েস্ট ইউনির্ভাসিটির শিক্ষার্থীরা হাতিরঝিল সংলগ্ন সড়ক অবরোধ করেছে। ইস্ট ওয়েস্টের ইউনির্ভাসিটির শিক্ষার্থী বলেন, ‘কিছু দিন পরপর আমাদের বাসের চাকার নিচে পিস্ট করে হত্যা করা হয়। এর কোনও বিচার হয় না। কেন বিচার হবে না? আমরা তা জানতে চাই।’

এদিকে, তেজগাঁওয়ে নাবিস্কোর সামনে নিরাপদ সড়ক ও শিক্ষার্থীদের সড়কে গাড়ি চাপা দিয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন করেন সাউথ ইস্ট ইউনির্ভাসিটির শিক্ষার্থীরা। এসময় সড়ক অবরোধ করে তারা বিক্ষোভ করেন। সাউথ ইস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থী বলেন, ‘আমরা যখনই প্রতিবাদ করি, তখন কেবল সান্ত্বনা পাই। আমরা সড়কে সব হত্যার দৃশ্যমান বিচার প্রক্রিয়া দেখতে চাই।’

কাফরুল এলাকায় শহীদ স্মৃতি পুলিশ কলেজের শিক্ষার্থীরা দুপুরে রাস্তা অবরোধ করতে চাইলে, তাদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এসময় পুলিশের লাঠি চার্জে এক ছাত্র আহত হয়েছেন।

ঢাকা সিটি কলেজের শিক্ষার্থীরা দুপুর দেড়টার দিকে মিরপুর রোডে মানবন্ধন করেন। সড়ক অবরোধ করে তারা ‘উই ওয়ান্ট জাস্টিস’ বলে স্লোগান দেন। তারা কলেজের সামনে হিমাচল পরিবহনের একটি গাড়িতে আগুন দেয়।

গত রোববার রাজধানীর কুর্মিটোলার এয়ারপোর্ট রোডে জাবালে নূর পরিবহনের বাসের চাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হয়। তারা আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের সামনে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ফ্লাইওভারের শেষ প্রান্তে দাঁড়িয়েছিল।

নিহত শিক্ষার্থীরা হলো শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্রী দিয়া খানম মীম ও দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম।

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল নিহত দুই শিক্ষার্থীর বাড়িতে গিয়ে তাদের পরিবারের সদস্যদের সান্ত্বনা জানিয়েছেন। একইসঙ্গে বাসচাপার ঘটনায় জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন তিনি।

(জাস্ট নিউজ/জেআর/১৪৫৬ঘ.)