‘আন্দোলনটা অন্যায়ের প্রতি দীর্ঘদিনের ক্ষোভের বিস্ফোরণ’

‘আন্দোলনটা অন্যায়ের প্রতি দীর্ঘদিনের ক্ষোভের বিস্ফোরণ’

ঢাকা, ৪ আগস্ট (জাস্ট নিউজ) : নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলন অন্যায়ের প্রতি দীর্ঘদিনের ক্ষোভের বিস্ফোরণ বলে মন্তব্য করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরী। একটি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

রাশেদা চৌধুরী বলেন, একের পর এক প্রাণহানি, বিচারহীনতা এসব দেখতে দেখতে শিক্ষার্থীদের মধ্যে একটি দীর্ঘ দিনের ক্ষোভ সঞ্চিত। আজকের এই আন্দোলন সেই ক্ষোভেরই বিষ্ফোরণ।

তিনি বলেন, শিক্ষার্থীরা তো কোনও রাজনীতি করছে না। এটা কোনও রাজনৈতিক আন্দোলনও নয়। তারা কোনও বুদ্ধিজীবীও নয় কিংবা তারা সুশীল সমাজের কোনও ব্যক্তিবর্গও নয়। সরকার দলের লোকেরাও অস্বীকার করছেন না যে, এই আন্দোলনটা যৌক্তিক। সাধারণ মানুষও এ আন্দোলনকে সমর্থন দিচ্ছে। যারা দেশের নীতি নির্ধারক তারাও এই আন্দোলনকে বলেছেন যৌক্তিক আন্দোলন। সবাই বলছেন এই আন্দোলনটা যৌক্তিক। নিরাপদ সড়কের দাবিতে অন্যতম আন্দোলনকারী ইলিয়াস কাঞ্চনও শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যাওয়ার আহবান জানিয়েছেন। তাদের ফিরে যাওয়া উচিত। কারণ একজন নাগরিক হিসেবে আমার একটি বড় আশঙ্কা আছে যে, আন্দোলন নিয়ে রাজনীতি যেন না করা হয়। রাজনীতি করণের কারণে যৌক্তিক আন্দোলনগুলো অনেক সময় স্বার্থক হয় না। আমরা আমাদের কোমলমতি শিক্ষার্থীদের এই আন্দোলনে কোনও রাজনীতিকরণ চাইনা। রাজনৈতিক নেতাকর্মীরা যেন এই কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলনকে নিজেদের স্বার্থে ব্যবহারের চেষ্টা করা থেকে বিরত থাকে।

রাশেদা কে চৌধুরী আরো বলেন, শিক্ষার্থীরা নানা আশ্বাসে বিশ্বাস রাখতে পারছে না। এখন এদের আস্থাটা ফিরিয়ে আনা দরকার। একজন শিক্ষাকর্মী হিসেবে আমি মনে করি, শিক্ষার্থীদের এখন প্রধানমন্ত্রীর আশ্বাসের উপর ভরসা করে শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যাওয়া উচিত। কিন্তু আরেকটি ব্যপার হল, যদি শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যায় তাহলে প্রধানমন্ত্রী কি তার আশ্বাস রাখবেন? এটা নিয়ে শঙ্কায় ভুগছে শিক্ষার্থীরা।

(জাস্ট নিউজ/এমআই/১৩০৫ঘ.)