বাংলাদেশে নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন জাপান

বাংলাদেশে নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন জাপান

ঢাকা, ৭ আগস্ট (জাস্ট নিউজ) : বিদ্যমান পরিস্থিতিতে বাংলাদেশে থাকা জাপানি নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন দেশটির পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো।

সংক্ষিপ্ত সফরে মঙ্গলবার দুপুরে বাংলাদেশে আসা মন্ত্রী তারা কোনো সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে এ উদ্বেগ প্রকাশ করেন।

রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় দ্বিপক্ষীয় বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে তিনি তার দেশের নাগরিকদের নিরাপত্তা নিয়ে আলোচনার কথা জানান। বলেন- আমরা এ নিয়ে বৈঠকে কথা বলেছি। বাংলাদেশে থাকা জাপানি বিনিয়োগের সহায়ক পরিবেশ এবং এখানে থাকা আমাদের নগরিকদের নিরাপত্তা নিয়ে আলোচনা করেছি।

এ সময় জাপানি মন্ত্রী বলেন- শিক্ষার্থীদের প্রতিবাদ-আন্দোলনকে ঘিরে সৃষ্ট বর্তমান পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধান আসবে বলে তিনি আশা করেন।

মিয়ানমার সফর শেষে কয়েক ঘণ্টার জন্য ঢাকায় আসা জাপানের পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেয়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন।

সেখানে তিনি বলেন- রোহিঙ্গা প্রত্যাবাসনের চলমান প্রক্রিয়া দ্রুততর করতে টোকিও’র তরফে ইয়াংগুনকে প্রতিনিয়ত উৎসাহ দেয়া হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে বৈঠক শেষেও তিনি এ নিয়ে কথা বলেন। তবে তিনি রোহিঙ্গা শব্দটি উচ্চারণ না করে বাস্তুচ্যুত মিয়ানমারের বাসিন্দাদের নিরাপদ প্রত্যাবাসনে ঢাকা-ইয়াংগুন সংলাপ চালিয়ে যাওয়ার পরামর্শ দেন।

(জাস্ট নিউজ/একে/২২৩০ঘ.)