দ্বিতীয় দিনও চলছে প্রাথমিক শিক্ষকদের অনশন

দ্বিতীয় দিনও চলছে প্রাথমিক শিক্ষকদের অনশন

ঢাকা, ২৪ ডিসেম্বর (জাস্ট নিউজ) : বেতন বৈষম্য দুর কারার দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষকদের আমরন অনশন দ্বিতীয় দিনের মতো রবিবারও চলছে।

উল্লেখ্য, প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের সঙ্গে সহকারী প্রধান শিক্ষকদের বেতন বৈষম্য নিরসনের এক দফা দাবিতে গতকাল শনিবার থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে আমরণ অনশন শুরু করেছে বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক মহাজোট।

শনিবার সকালে এ অনশন শুরু করে দেশের সাড়ে তিন লাখ শিক্ষকদের এই সংগঠন। দাবি পূরণ না হওয়া পর্যন্ত অনশন করার ঘোষণা দেন তারা। মহাজোটের অধীনে রয়েছে ১০টি সংগঠন। অনশন করছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে কয়েক হাজার শিক্ষক।

অনশন কর্মসুচিতে বক্তব্য দেন বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজের সভাপতি তপন কুমার, সাধারণ সম্পাদক মো. আসাদুর রহমান, জাতীয় প্রাথমিক সহকারী শিক্ষক ফাউন্ডেশনের সভাপতি শাহীনুর আক্তার, সাধারণ সম্পাদক আমিনুল হক ভূঁইয়া, সহ-সভাপতি নুরে আলম সিদ্দিকী রবিউল প্রমুখ।

তপন কুমার জানান, প্রধান শিক্ষকদের সঙ্গে সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য দুরীকরণে এমন কোনো কাজ নেই, যা তারা করেননি। প্রধানমন্ত্রী ও প্রাথমিক শিক্ষা অধিদফতর বরাবর স্মারকলিপি, খোলাচিঠি প্রদানসহ বিভিন্ন সভা-সমাবেশ করেছেন। অবশেষে তারা এমন কর্মসুচি দিতে বাধ্য হয়েছেন।

তিনি বলেন, এ দাবিকে সবাই যৌক্তিক দাবি আখ্যায়িত করেছে। তবুও দাবি পূরণ না হওয়ার পেছনে আমলাতান্ত্রিক জটিলতাকেই দায়ী করছেন তারা। তাদের বিশ্বাস, শিক্ষকদের দাবি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছেনি। তাই প্রধানমন্ত্রীকে জানানোর জন্য এবং তাদের দাবি আদায় করার জন্য এ অনশন।

তারা প্রধান শিক্ষকদের এক ধাপ নিচে জাতীয় বেতন স্কেলের ১১তম গ্রেডে তাদের বেতন দেওয়ার জোর দাবি জানান সরকারের প্রতি।

সহকারী শিক্ষক ফ্রন্টের সভাপতি খালেদা আক্তার প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, এটা সরকার-বিরোধী আন্দোলন নয়। মাননীয় প্রধানমন্ত্রী, আমরা মর্যাদা নিয়ে ক্লাসে ফিরে যেতে চাই। আপনার একটা আশ্বাসই পারে আমাদের সব সমস্যা সমাধান করতে।

এদিকে আন্দোলনে এসে জাহাঙ্গীর আলম নামে ময়মনসিংহ ঈশ্বরগঞ্জের বিলরাইন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন বলে খবর পাওয়া গেছে।

(জাস্ট নিউজ/জেআর/১০২০ঘ.)