শিক্ষকদের অবস্থান পুলিশের বাধায় পণ্ড

শিক্ষকদের অবস্থান পুলিশের বাধায় পণ্ড

ঢাকা, ৬ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : জাতীয়করণবঞ্চিত বিভিন্ন বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অবস্থান কর্মসূচি পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে ওই কর্মসূচি ছিল। ঘটনাস্থল থেকে পুলিশ ৫ শিক্ষককে ধরে নিয়ে যায়। তবে বিকালে তাদের ছেড়ে দেয়া হয় বলে জানা গেছে।

শিক্ষকদের অভিযোগ, আটক করতে গেলে পুলিশের সঙ্গে তাদের (শিক্ষক) ধস্তাধস্তি হয়। ওই সময় পুলিশ একাধিক নারী শিক্ষকের সঙ্গে দুর্ব্যবহার করে। শিক্ষক-শিক্ষিকাদের আটক করে থানায় নিয়ে যায়।

আটককৃত শিক্ষকরা হলেন আনোয়ার, বদরুল আমিন, নিগার সুলতানা, লিলা রানী দাস, শেখ শিখা। তবে বিকাল ৪টার দিকে আটককৃত শিক্ষকদের শাহবাগ থানা থেকে ছেড়ে দেয়া হয়।

কর্মসূচিতে পুলিশের বাধার প্রতিবাদে ৪ দিনের কর্মসূচি ঘোষণা করেছে কর্মসূচির আয়োজক শিক্ষক সমিতি। কর্মসূচির মধ্যে আছে, ১০ সেপ্টেম্বর ৬৪ জেলায় মানববন্ধন, ১৫ সেপ্টেম্বর ৮ বিভাগে মানববন্ধন, ২২ সেপ্টেম্বর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন এবং ২৮ সেপ্টেম্বর আবারো জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি। বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এসব কর্মসূচি ঘোষণা করা হয়।

২০১৩ সালের ৯ জানুয়ারি সারা দেশের ২৬ হাজার ১৯৩টি বেসরকারি রেজিস্ট্রার্ড প্রাথমিক বিদ্যালয় সরকারি করা হয়। তখন বেসরকারি বিদ্যালয়ের সংখ্যা যথাযথভাবে নিরূপণ করা হয়নি বলে শিক্ষকদের অভিযোগ। এ কারণে সারা দেশের ৪ হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুযোগ থেকে বঞ্চিত হয় বলে এ সংগঠনের সভাপতি মামুনুর রশিদ খোকন দাবি করেন।

উল্লেখ্য, কয়েক দিন আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান প্রাথমিক পর্যায়ে নতুন করে আর কোনো বিদ্যালয় জাতীয়করণ করা হবে না বলে ইঙ্গিত দেন। ওই খবর প্রকাশের পর শিক্ষকরা ফের আন্দোলনে নামেন।

(জাস্ট নিউজ/একে/২৩১৮ঘ.)