আন্দোলনে নন-এমপিও শিক্ষক কর্মচারীরা

দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথে থাকার ঘোষণা

দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথে থাকার ঘোষণা

ঢাকা, ২৭ ডিসেম্বর (জাস্ট নিউজ) : স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে বুধবারও অবস্থান কর্মসূচি পালন করেন এসব বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা। কর্মসূচির দ্বিতীয় দিন বুধবার তারা জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান করেন। মঙ্গলবার সকাল ৮টা থেকে তারা সেখানে অবস্থান করছেন।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে দেশের বিভিন্ন জেলা থেকে আসা শিক্ষক-কর্মচারীরা বুধবার দিনভর কর্মসূচিতে অংশ নেন।

সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার ও সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায়ের নেতৃত্বে ফেডারেশনের নেতারা দিনভর তাদের বক্তব্যে বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার এই কর্মসূচি চলবে। রাজপথ ছাড়া হবে না।

আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা যায়, আরো দু'দিন টানা অবস্থান কর্মসূচি পালন করবেন তারা। এর মধ্যে দাবি পূরণ না হলে তারা আমরণ অনশন কর্মসূচিতে যাবেন।

দেশে স্বীকৃতিপ্রাপ্ত পাঁচ হাজারের মতো নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে, যাতে শিক্ষক-কর্মচারীর সংখ্যা এক লাখের বেশি। এসব শিক্ষা প্রতিষ্ঠানে ২৫ লাখের বেশি শিক্ষার্থী শিক্ষা নিচ্ছে।

আন্দোলনকারীরা বলেন, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের মতো নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান একই নিয়মে পরিচালিত হয়। একই কারিকুলাম, সিলেবাস ও প্রশ্নপদ্ধতি অনুসরণ করা হয়। শিক্ষার্থীরা বোর্ড থেকে একই মানের সার্টিফিকেট অর্জন করে। যে কারণে স্বীকৃতির সময় থেকে তাদের বেতন পাওয়ার কথা। অথচ এসব স্কুলের শিক্ষকরা বেতন পান না। কবে পাবেন তাও তাদের জানা নেই।

সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায় জানান, দেশের ৫ হাজারের বেশি শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষক-কর্মচারীরা মানবেতর জীবনযাপন করছেন। বিষয়টি আন্দোলনরত প্রত্যেক শিক্ষকের বক্তব্যে প্রকাশ পেয়েছে। বিভিন্ন সময় সরকার-সংশ্নিষ্টরা এমপিওভুক্তির আশ্বাস দিয়েও তা রক্ষা করেননি। ফলে শিক্ষক-কর্মচারীরা তাদের দুর্দশার চিত্র তুলে ধরে দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়া প্রত্যয় ব্যক্ত করেছেন।

(জাস্ট নিউজ/একে/২৩০৮ঘ.)