জামালপুরে বিপদসীমার ওপরে যমুনার পানি, আতঙ্কে স্থানীয়রা

জামালপুরে বিপদসীমার ওপরে যমুনার পানি, আতঙ্কে স্থানীয়রা ছবি: ইন্টারনেট থেকে নেয়া

জামালপুর, ১৭ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : উজান থেকে আসা পাহাড়ি ঢলে জামালপুরের বাহাদুরাবাদ ঘাট এলাকায় যমুনার পানি ২০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে দেওয়ানগঞ্জ রেলস্টেশন সড়ক তলিয়ে যাওয়ার পাশাপাশি প্লাবিত হয়েছে চুকাইবাড়ি, চিকাজানী, বাহাদুরাবাদ, চর আমখাওয়া, ডাংধরা ও পৌর এলাকার নিম্নাঞ্চল। ফলে এসব এলাকায় সদ্য রোপণ করা রোপা আমন ধান এখন পানির নিচে। এ সব নিয়ে আতঙ্ক দেখা দিয়েছে স্থানীয়দের মধ্যে।

এদিকে, বন্যায় ইসলামপুর উপজেলায় যমুনার বাম তীর সংরক্ষণ প্রকল্পের সিসি ব্লকের বাঁধের প্রায় ১০ মিটার ধসে গেছে। যমুনার বাম তীর সংরক্ষণ প্রকল্পের মাধ্যমে জেলার দেওয়ানগঞ্জ উপজেলার ফুটানি বাজার থেকে ইসলামপুর উপজেলা হয়ে সরিষাবাড়ী উপজেলার পিংনা ইউনিয়ন পর্যন্ত ৪৫৫ কোটি টাকার ব্যয়ে গত বছর সিসি ব্লকের বাঁধ নির্মাণ প্রকল্পটির কাজ শেষ করে পানি উন্নয়ন বোর্ড।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের জামালপুরের প্রকৌশলীরা। জামালপুর পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী মো. মাজহারুল ইসলামের নেতৃত্বে পানি উন্নয়ন বোর্ডের একটি দল রবিবার সন্ধ্যা থেকে বাঁধের ভাঙন প্রতিরোধে সেখানে বালুভর্তি জিওব্যাগ ফেলছে।

স্থানীয়দের আতঙ্কিত হওয়ার আহ্বান জানিয়ে জামালপুর পানি উন্নয়নের বোর্ডের নির্বাহী প্রকৌশলী নব কুমার চৌধুরী জানান, উলিয়া বাজারের পেছনে বাঁধ রক্ষায় বালুভর্তি জিওব্যাগ ডাম্পিংয়ের কাজ শুরু করেছি। আশা করা যায় ভাঙন ঠেকানো যাবে।

(জাস্ট নিউজ/এমআই/১০৪০ঘ.)