ইসিকে গণসংহতি আন্দোলনের আইনি নোটিশ

ইসিকে গণসংহতি আন্দোলনের আইনি নোটিশ

ঢাকা, ২৩ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন চেয়ে গণসংহতি আন্দোলনের করা আবেদন খারিজের বৈধতা জানতে চেয়ে প্রধান নির্বাচন কমিশনারসহ তিনজনকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে দলটির নিবন্ধনের আবেদন খারিজ করা কেন অবৈধ হবে না- তাও জানতে চাওয়া হয়েছে।

রবিবার গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকীর পক্ষে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ূয়া এ নোটিশ পাঠান।

প্রধান নির্বাচন কমিশনার ছাড়াও আইন মন্ত্রণালয়ের সচিব ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিবকে এ নোটিশ পাঠানো হয়েছে। তাদেরকে নোটিশ গ্রহণের সাত দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। জবাব না দিলে এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও উল্লেখ রয়েছে।

জানা গেছে, গত বছরের ৩১ ডিসেম্বর গণসংহতি আন্দোলন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন চেয়ে নির্বাচন কমিশন বরাবর আবেদন করে। এরপর চলতি বছরের ৮ এপ্রিল নির্বাচন কমিশন থেকে ওই আবেদনের বিষয়ে জানানো হয়, আবেদনটি গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের দু'টি প্রবিধান যথাযথভাবে অনুসরণ হয়নি।

এ বিষয়ে ১৫ দিনের মধ্যে তাদেরকে ব্যাখ্যা দিতে বলা হয়। পরে ওই দু'টি প্রবিধান অনুসরণ করে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত ২২ এপ্রিল নির্বাচন কমিশনে দাখিল করে গণসংহতি আন্দোলন। কিন্ত ১৯ জুন আইন অনুসারে আবেদন সঠিক নয় উল্লেখ করে নিববন্ধনের আবেদন খারিজ করে নির্বাচন কমিশন।

(জাস্ট নিউজ/একে/১৯১৯ঘ.)