নতুন বছরে কর্মবিরতির ঘোষণা স্বাস্থ্য সহকারীদের

নতুন বছরে কর্মবিরতির ঘোষণা স্বাস্থ্য সহকারীদের

ঢাকা, ২৯ ডিসেম্বর (জাস্ট নিউজ) : পদমর্যাদা ও বেতন স্কেল উন্নীতকরণসহ চার দফা দাবিতে নতুন বছরের প্রথম দিন থেকে দেশজুড়ে কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছেন স্বাস্থ্য সহকারীরা।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ থেকে এ ঘোষণা দিয়েছে স্বাস্থ্য সহকারীদের সংগঠন বাংলাদেশ হেলথ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন।

সংগঠনটির পক্ষ থেকে সরকারকে অবিলম্বে চার দফা দাবি মেনে নেয়ার আহ্বান জানানো হয়। অন্যথায় নতুন বছরের প্রথম দিন থেকে সারা দেশে ইপিআইসহ (টিকাদান) সব কার্যক্রম বন্ধ করে কর্মবিরতি পালনের ঘোষণা দেয়া হয়।

হেলথ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশনের চার দফা দাবির মধ্যে রয়েছে- স্বাস্থ্য সহকারীদের বর্তমান পদকে দ্বিতীয় শ্রেণির টেকনিক্যাল পোস্টে উন্নীত করা। এতে বর্তমান বেতন স্কেল ১৬ থেকে ১৪-তে উন্নীত করতে হবে। জনসংখ্যা অনুপাতে প্রতি ছয় হাজারে একজন স্বাস্থ্য সহকারী নিয়োগ দিতে হবে। স্বাস্থ্য সহকারীদের মূল বেতনের ৩০ শতাংশ ঝুঁকিভাতা দিতে হবে এবং নিয়োগের ক্ষেত্রে পোষ্য কোটা প্রণয়ন করতে হবে।

সমাবেশে দেশের সব উপজেলা থেকে কয়েক হাজার স্বাস্থ্যকর্মী অংশ নেন। এর আগে একই দাবিতে গত মাসে স্বাস্থ্য সহকারীদের পক্ষ থেকে পুরো দেশের উপজেলা পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা এবং জেলা সিভিল সার্জনের মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা পরিচালককে স্মারকলিপি প্রদান করা হয়।

(জাস্ট নিউজ/ওটি/১৫৪২ঘ.)