নিউইয়র্কে বাংলাদেশি আকায়েদের বিরুদ্ধে অভিযোগ গঠন

নিউইয়র্কে বাংলাদেশি আকায়েদের বিরুদ্ধে অভিযোগ গঠন

নিউইয়র্ক, ১১ জানুয়ারি (জাস্ট নিউজ) : নিউইয়র্ক সিটি সাবওয়ে বিস্ফোরণ ঘটনায় জড়িত অভিযোগে আটক বাংলাদেশি বংশোদ্ভূত আকায়েদ উল্লাহর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত।

বুধবার ম্যানহাটনের ফেডারেল কোর্টে গ্র্যান্ড জুরির সামনে আকায়েদের বিরুদ্ধে অভিযোগপত্র পেশ করেন প্রসিকিউটররা। পরে গ্র্যান্ড জুরি তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর পক্ষে মত দেন।

আকায়েদের বিরুদ্ধে বিদেশি সন্ত্রাসী সংগঠনকে সহায়তা; ব্যাপক বিধ্বংসী অস্ত্রের ব্যবহার; জনসমাগমস্থল ও গণপরিবহন ব্যবস্থায় সন্ত্রাসী হামলা ও বিস্ফোরণ ঘটিয়ে সম্পদের ক্ষতি করার চেষ্টাসহ ছয়টি গুরুতর অভিযোগ আনা হয়েছে।

সন্ত্রাসবাদের এসব অভিযোগ প্রমাণিত হলে আকায়েদকে বাকি জীবন কারাগারেই কাটাতে হবে।

বুধবার ম্যানহাটনের ফেডারেল কোর্টে গ্র্যান্ড জুরির সামনে আকায়েদের বিরুদ্ধে অভিযোগপত্র পেশ করেন প্রসিকিউটররা। পরে গ্র্যান্ড জুরি তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর পক্ষে মত দেন।

অভিযোগ গঠনের পর যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিষয়ক সহকারী অ্যাটর্নি জেনারেল ডানা জে বয়েন্টে এবং নিউইয়র্ক সাদার্ন ডিস্ট্রিক্টের ইউএস এটর্নি জিয়োফ্রে এস বারমেন সাংবাদিকদের এসব তথ্য জানান।

গত ১১ ডিসেম্বর সকালে নিউইয়র্কের টাইম স্কয়ার সাবওয়ে স্টেশন থেকে ম্যানহাটনের পোর্ট অথরিটি বাস টার্মিনালে যাওয়ার ভূগর্ভস্থ পথে বিস্ফোরণের পর আকায়েদকে আহত অবস্থায় গ্রেফতার করে বেলভিউ হাসপাতালে ভর্তি করে পুলিশ।

এরপর ২৭ বছর বয়সী এ তরুণ জানান, অনলাইনে সন্ত্রাসীদের প্রচারণায় উদ্বুদ্ধ হয়েছিলেন। আর অনলাইনে পাওয়া নির্দেশনার মাধ্যমে বিস্ফোরক ডিভাইস তৈরির কৌশল শিখেছেন। তারপর ব্রুকলিনে নিজের অ্যাপার্টমেন্টে বসেই বোমা তৈরি করেছিলেন।

ওই সময় নিউইয়র্কের নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা জানান, বিশ্বজুড়ে মুসলিম হত্যার প্রতিশোধ নিতেই নিউইয়র্ক সিটি সাবওয়ে বিস্ফোরণ ঘটানোর দাবি করেছে আকায়েদ উল্ল্যাহ।

তবে তার সঙ্গে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কোনো সরাসরি যোগাযোগ নেই। এমনকি এ বিষয়ে তার কাছ থেকে কোনো তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছেন কর্মকর্তারা।

তবে তাদের দাবি, আইএসনিয়ন্ত্রিত ভূখণ্ডে যুক্তরাষ্ট্রের বোমা হামলার কারণে আকায়েদ ক্ষুব্ধ ছিলেন। এর প্রতিশোধ নিতেই তিনি আত্মঘাতী বোমা হামলা চালানোর পরিকল্পনা করেন।

নিউইয়র্কের আইন প্রয়োগকারী কর্মকর্তাদের দাবি, আকায়েদ গত ক্রিসমাসে পোর্ট অথরিটি বাস টার্মিনালের জনাকীর্ণ সাবওয়েতে বোমা বিস্ফোরণের পরিকল্পনা করেছিলেন।

এর আগে তিনি ওই জায়গা ঘুরে ছুটির দিনে মানুষের সমাগম পর্যবেক্ষণ করেছেন। বিস্ফোরণ ঘটানোর সময় তার শরীরে ম্যাচ, ক্রিস্টমাস ট্রি লাইটও পাওয়া গেছে।

আকায়েদের গ্রামের বাড়ি চট্টগ্রামে। তবে তিনি বড় হয়েছেন ঢাকার হাজারীবাগে। আকায়েদ নিউইয়র্কে থাকলেও ছয় মাস বয়সী সন্তান নিয়ে তার স্ত্রী ঢাকার জিগাতলায় থাকেন।

নিউইয়র্ক সিটি ট্যাক্সি ও লিমোসাইন কমিশনের একজন মুখপাত্রের তথ্যানুযায়ী, বাংলাদেশি আকায়েদ উল্লাহ ২০১১ সালের ২১ ফেব্রুয়ারি অভিবাসন ভিসায় যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। তিনি যুক্তরাষ্ট্রের গ্রিনকার্ডধারী বৈধ স্থায়ী মার্কিন বাসিন্দা। ২০১২ সালের মার্চ থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত আকায়েদের ক্যাব ড্রাইভিং লাইসেন্স করার তথ্য রয়েছে। সম্প্রতি তিনি বৈদ্যুতিক মিস্ত্রি হিসেবে কাজ শুরু করেন।

(জাস্ট নিউজ/জেআর/১৪১০ঘ.)