খালেদা জিয়া-শেখ হাসিনার সঙ্গে কেরির বৈঠক প্রসঙ্গে মুখপাত্র মার্ক

বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্রের চর্চা চায় যুক্তরাষ্ট্র

বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্রের চর্চা চায় যুক্তরাষ্ট্র

ঢাকা, ২৯ আগস্ট বিশেষ প্রতিনিধি (জাস্ট নিউজ) : বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্র ব্যবস্থা প্রতিষ্ঠার উপর গুরুত্বারোপ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সোমবার বাংলাদেশ সফরের কর্মসূচি অনুসারে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠককালে তিনি এ অভিমত ব্যক্ত করেন বলেন।

বৈঠক প্রসঙ্গে জাস্ট নিউজে পাঠানো এক রিডআউটে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ডেপুটি মুখপাত্র মার্ক টোনার আরো বলেন, বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ও নিরাপত্তার পরিবেশ সম্পর্কে আলোচনা করতে বেগম খালেদা জিয়া ও জন কেরির মধ্যকার এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্র চর্চার উপর গুরুত্বারোপ করেছেন জন কেরি। অবাধ গণতন্ত্রের জন্য এটা গুরুত্বপূর্ণ চাবিকাঠি বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, রাজনৈতিক বিরোধী পক্ষের শান্তিপূর্ণ মত প্রকাশের সুযোগ নিশ্চিত করতে হবে।

বিএনপি চেয়ারপারসনের সাথে বৈঠকে জন কেরি বলেছেন, বাংলাদেশের চলমান চ্যালেজ্ঞ মোকাবিলায় সমাজের সকল স্থরের মানুষের সমন্বয়ে ঐক্যবদ্ধ প্রয়াস জরুরি।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে অনুষ্ঠিত বৈঠক প্রসঙ্গে ওই মুখপাত্র রিডআউটে বলেন, যুক্তরাষ্ট্র পররাষ্ট্রমন্ত্রী জন কেরি গণতন্ত্র, উন্নয়ন, নিরাপত্তা ও বিশ্বায়ন ইস্যুতে দুই দেশের সহযোগিতার বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। বিশেষ করে সন্ত্রাসবাদ মোকাবিলায় যুক্তরাষ্ট্র ও বাংলাদেশকে একত্রে কাজ করার বিষয়ে জোর দেওয়া হয়।

শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মানবাধিকার ও গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার বিষয়েও জন কেরি জোর দেন বলে জানান মার্ক টোনার।

জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন জন কেরি।

(জাস্ট নিউজ/জিইউএস/২১৫০ঘ.)