মিশিগানে স্থানীয় প্রশাসনের সাথে ট্যাক্সী ক্যাব চালকদের মতবিনিময়

মিশিগানে স্থানীয় প্রশাসনের সাথে ট্যাক্সী ক্যাব চালকদের মতবিনিময়

মিশিগান বাংলাদেশী আমেরিকান ডেমোক্রেটিক ককাস (বিএডিসি)'র আয়োজনে রবিবার (২৩শে জুন) বিকালে ট্যাক্সী ক্যাব চালকদের সেইফটি ও সিকিউরিটি নিয়ে স্থানীয় সিটি, কাউন্টি এবং পুলিশ প্রশাসনের সাথে বাংলাদেশী কমিউনিটির একটা জরুরি জনগুরুত্বপূর্ণ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মিশিগান অঙ্গরাজ্যের হ্যামট্রামিক শহরের সুপরিচিত আলাউদ্দীন রেষ্টুরেন্টে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা এবং সেমিনারে পুলিশ প্রশাসনের উর্ধতন কর্মকর্তা, ষ্টেইট ও সিটি কাউন্সিলের নির্বাচিত প্রতিনিধি, কমিউনিটির নেতৃবৃন্দ, বিএডিসির নেতৃবৃন্দ এবং স্থানীয় ক্যাব চালক সহ কমিউনিটির বিপুল সংখ্যক অধিবাসী অংশগ্রহন করেন।

মিশিগান বাংলাদেশী কমিউনিটিতে গত কয়েক বছর প্রায় চার জন ট্যাক্সীক্যাব চালক দুষ্কৃতিকারীদের গুলিতে প্রান হারান। গত ২২শে মে সর্বশেষ ক্যাব চালক জয়নুল ইসলাম ডিউটিরত অবস্থায় দুর্বৃত্তের গুলিতে প্রান হারান। বাংলাদেশী আমেরিকান ডেমোক্রেটিক ককাস (বিএডিসি) বাংলাদেশী ক্যাব চালক জয়নুল ইসলামের স্মরনেই মূলত এই আলোচনা সভার আয়োজন করেন।

সভায় প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন মিশিগান ওয়েইন কাউন্টির শেরিফ বেনি নেপোলিয়ন, ডিট্রয়েট সিটির ডেপুটি পুলিশ চীফ টড বেটিসন, বিশেষ অতিথি ছিলেন স্টেইট রিপরেসেন্টেটিভ আইজ্যাক রবিনসন, হ্যামট্রামিক সিটির সার্জেন্ট রবার্ট জর্জ। মতবিনিময় সভার এক পর্যায়ে ডিট্রয়েট সিটি পুলিশ ইনভেস্টিগেটর ব্রায়েন ফন্টেইন ক্যাব চালকদের সেইফটি ও সিকিউরিটির উপর ৪০ মিনিটের একটি ট্রেনিং পরিচালনা করেন।

মতবিনিময় সভার আলোচনায় আরো বক্তব্য রাখেন ডিট্রয়েট সিটি কাউন্সিলম্যান স্কট বেনসন, হ্যমট্রামিক সিটি কাউন্সিলম্যান এনাম মিয়া, প্রাক্তন কাউন্সিলম্যান মোহাম্মদ হাসান, কমিউনিটির নেতৃবৃন্দের মাঝে বক্তব্য রাখেন হাজী নিজাম উদ্দিন, মাওলানা আব্দুল লতিফ আজম, হাফিজ ফখরুল ইসলাম, মন্জুর খান, ট্যাক্সি ক্যাব প্রতিনিধি আব্দুল বাসেত, বাংলাদেশী ইউয়ুথদের মাঝে বক্তব্য রাখেন তাজিম চৌধুরী ও শাহ আলী প্রমুখ।

বিএডিসির প্রতিষ্ঠাতা প্রকৌশলী ড. নাজমুল হাসান শাহীন মিটিং এর উদ্দেশ্য এবং এসংক্রান্ত সংগঠনটির পরবর্তী কর্মপন্থা বিস্তারিত তুলে ধরেন। সভার শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন সংগঠনটির এক্সিকিউটিভ কমিটির সভাপতি জুবারুল চৌধুরী খোকন এবং সঞ্চালনায় ছিলেন জেনারেল সেক্রেটারী রাহাত খান। কমিউনিটির নেতৃবর্ন্দকে পরিচয় করিয়ে দেন সহসভাপতি মুহিত মাহমুদ, সার্বিক সহযোগীতায় ছিলেন বিএডিসি সহসভাপতি সুলাইমান বাহার, বিএডিসি ১১ ডিষ্ট্রিক কমিটির চেয়ারম্যান প্রকৌশলী সাদেক রহমান (সুমন), বিএডিসি ১৩ ডিষ্ট্রিক কমিটির চেয়ারম্যান আজিজ চৌধুরী, জয়েন্ট সেক্রেটারী জেনারেল কাউসার দেওয়ান, এক্সিকিউটিভ কমিটির মিডিয়া এন্ড কমিউনিকেশন সেক্রেটারী মাহমুদুল খান আপেল, এক্সেকিউটিভ মেম্বার জিয়াউদ্দিন নিজামী জয়, বিএডিসি ১৪ ডিষ্ট্রিক কমিটির কো-চেয়ারম্যান নাঈম চৌধুরী, বিএডিসি নেতা প্রকৌশলী হাফিজ রহমান, মোহাম্মদ সোলায়মান ও সাবুল চৌধুরী।

সভার শেষ অংশে বিএডিসির প্রতিষ্ঠাতা ও ট্যাক্সী ক্যাব চালকদের সেইফটি এন্ড সিকিউরিটির এই মতবিনিময় সভার উদ্যোক্তা ড. নাজমুল হাসান শাহীন এতদসংক্রান্ত নিম্নে
বর্ণিত পরবর্তী কর্মসূচি ঘোষনা করেন:
১. পুলিশ প্রশাসনের সাথে বিএডিসি সেইফটি ও সিকিউরিটির ব্যাপারে প্রত্যেক তিন মাস পর পর সংলাপের আয়োজন করবে।
২. বিএডিসি স্হানীয় প্রশাসনের সাথে রাস্তায় পর্যাপ্ত লাইটের ব্যবস্থাকরণ, মসজিদ ও ধর্মীয় উপশনালয়ে সিকিইরিটি বৃদ্ধিকরণ ও ট্যাক্সেী ক্যাব গাড়ীতে ক্যামেরা স্থাপনের জন্য কাজ করবে।
৩. বিএডিসি ওয়েইন কাউন্টি শেরিফ বেনি নেপোলিয়ের অফিসের সাথে কমিউনিটির পুলিশি ট্রিইনিং নিয়ে কাজ করবে।

আলোচনা সভায় বক্তারা ঘটনাস্থলে পুলিশ প্রশাসনের তড়িৎ উপস্থিতি এবং নিষিদ্ধ অস্ত্র উদ্ধারে প্রশাসনের সহযোগীতা দাবী করেন।

সভায় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন বিএডিসি ট্রাষ্টী ড. সিরাজুল ইসলাম, প্রকৌশলী আনোয়ার হোসেন, বিএডিসির উপদেষ্টা সৈয়দ ইকবাল হোসেন চৌধুরী ও ইউসুফ কামাল, বিএডিসির প্রতিষ্ঠাতা নেতা সেলিম আহাম্মদ ও ফয়সল চৌধুরী প্রমুখ। অন্যানের উপস্থিত ছিলেন কমিউনিটি নেতা মো: মনির, আল্লামা, এনাম আহাম্মেদ, আব্দুল হালিম, মো. আলম, খাজা শাহাবুদ্দিন প্রমুখ।

উক্ত মতবিনিময় সভায় মোহাম্মদ কামরুজ্জামান, মোহাম্মদ উদ্দিন, খন্দকার শাফি আহাম্মদ, মহিন আলী, মোহাম্মদ আখতার হোসেন, আমজাদ, আইয়ুব খান, আব্দুস শহীদ, মুসলিম আলী ও শহীদ মিয়া প্রমুখ সহ প্রায় ৩০ জন ট্যাক্সী ক্যাব চালক উপস্থিত ছিলেন।

বিএডিসি নেতৃবৃন্দ মতবিনিময় সভায় যোগদানকারী সবাইকে সিঙ্গারা, চানা ও চা দিয়ে আপ্যায়ন করেন। পরে মতবিনিময় সভার প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের সন্মানে আলাউদ্দিন রেষ্টুরেন্টে ডিনারে আয়োজন করা হয়। বিএডিসি নেতৃবৃন্দ আলাউদ্দিন রেষ্টুরেন্টের স্বত্বাধিকারী মোশাররফ চৌধুরী লিটু, আলাল ও টিপু সহ কমিউনিটির সবাইকে মতবিনিময় সভাটি সাফল্যমন্ডিত করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

এমজে/