মিশিগান বিএডিসি'র আমেরিকার মূলধারার রাজনৈতিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মিশিগান বিএডিসি'র আমেরিকার মূলধারার রাজনৈতিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

আমেরিকার মূল ধারার রাজনীতিতে বাংলাদেশী আমেরিকানদের সম্পৃক্ততা দীর্ঘদিনের। আমেরিকার প্রধান দুইটি রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টি এবং রিপাবলিকান পার্টির মধ্যে প্রবাসী বান্ধব এবং উদারপন্থী বলে পরিচিত ডেমোক্রেটিক পার্টির সাথেই তাদের সম্পৃক্ততা বেশি। তবে রিপাবলিকান দলের হয়েও অনেকে নিজেকে জড়িয়ে রেখেছে এদেশের মূলধারার রাজনীতিতে। বিভিন্ন অঙ্গরাজ্যে বাংলাদেশী আমেরিকান ককাসের আদলে আলাদা কিছু রাজনৈতিক দলের সমিতি বা স্বতন্ত্র সংগঠন করে এদের বেশিরভাগ মূল দলের সাথে সংপৃক্ত থাকেন।

তেমনই একটি সংগঠনের নাম মিশিগান বাংলাদেশী আমেরিকান ডেমোক্রেটিক ককাস, সংক্ষেপে এমআই-বিএডিসি। মিশিগান ভিত্তিক বাংলাদেশী আমেরিকান ডেমোক্রেটিক পার্টির আদর্শের এই সংগঠনটি মিশিগানে সবচেয়ে সক্রিয় সংগঠনগুলির একটি। আমেরিকার জাতীয় নির্বাচন হতে শুরু করে ডেমোক্রেটিক পার্টির প্রায় সব বড় বড় কর্মসূচিগুলোতে এই সংগঠনের রয়েছে সরব উপস্থিতি। মিশিগান প্রবাসী কমিউনিটির সুপরিচিত প্রকৌশলী ডঃ নাজমুল হাসান শাহীনের হাত ধরে এই সংগঠনটির যাত্রা শুরু হয়, যা বর্তমানে মূল সংগঠনের পাশাপাশি মিশিগানের প্রায় প্রতিটি বাংলাদেশী আমেরিকান অধ্যুষিত শহরে আলাদা আলাদা ডিস্ট্রিক ককাস নামে সক্রিয় রয়েছে।

এই সংগঠনের এগারো নং ডিস্ট্রিক'এর আয়োজনে গত ১২ জুলাই, শনিবার, মিশিগান অঙ্গরাজ্যের ট্রয় সিটির "ট্রয় কমিউনিটি সেন্টার" এ অনুষ্ঠিত হয়ে গেলো "মিশিগান-বিএডিসি লিডারশীপ ট্রেনিং ২০১৯"। সাবেক আবিয়া (আমেরিকান এসোসিয়েশন অফ বাংলাদেশী ইঞ্জিনিয়ার্স & আর্কিটেক) প্রেসিডেন্ট, এবং এমআই-বিএডিসি'র এগারো নং ডিস্ট্রিক চেয়ারম্যান প্রকৌশলী সাদেক রহমান সুমনের সার্বিক তত্ত্ববধানে এবং সভাপতিত্বে অনুষ্ঠিত এই ট্রেনিং প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিশিগান অঙ্গরাজ্যের ডেমোক্রেটিক দলীয় চেয়ারম্যান ল্যাভোরা বার্নস। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মিশিগান বিএডিসি'র প্রতিষ্ঠাতা এবং প্রথম সভাপতি প্ৰকৌশলী ডঃ নাজমুল হাসান, বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় ডেমোক্র্যাট দলীয় নির্বাচিত মিশিগান স্টেট রিপ্রেসেন্টেটিভ পদ্মা কুপা, এবং মিশিগান-বিএডিসি এক্সিকিউটিভ কমিটির প্রেসিডেন্ট মোহাম্মদ জুবারুল চৌধুরী খোকন।

মূল প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন মিশিগান ডেমোক্র্যাটিক পার্টির প্রতিনিধি, ডেপুটি ডিরেক্টর অফ পার্টি অ্যাফেয়ার হেইলি এল্ডারম্যান, ডেপুটি ডিরেক্টর অফ ডিজিটাল অর্গানাইসিং হান্নাহ কিং, এবং ডাটা ডিরেক্টর মার্টিন বের্গস্ট্রম।

মিশিগানে বসবাসরত বিপুল সংখক বাংলাদেশী বংশোভূত আমেরিকানদের উপস্থিতিতে অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কর্মসূচির প্রশিক্ষণের মূল বিষয়গুলি ছিল পার্টির নেতৃত্বর কাঠামো, ফেডারেল এবং স্টেট গভর্মেন্ট কাঠামো কেমন হয় এবং এগুলি কিভাবে কাজ করে, পার্টির কমিনিকেশন স্ট্রাকচার এবং সোশ্যাল মিডিয়া, ডিজিটাল অর্গানিজশন & পার্টি ব্র্যান্ডিং, "বিল্ড ইওর ব্র্যান্ড ইউজিং লোগো, ওয়েবসাইট, এন্ড সোশ্যাল মিডিয়া" কিভাবে লোকাল এবং অফিস নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হয় এসব, সাথে মূল দলে নিজেকে সম্পৃক্ত করুন পদ্ধতি।

ককাসের অনন্য নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন, মিশিগান বিএডিসি এক্সেকিউটিভ কমিটির সেক্রেটারি প্রকৌশলী রাহাত খান, ভাইস প্রেসিডেন্ট সোলাইমান বাহার, সাবেক এক্সেকিউটিভ প্রেসিডেন্ট ইকবাল ফয়েজ স্বপন, আরিফ মাহমুদ, সাবেক আবিয়া এক্সেকিউটিভ কমিটির প্রেসিডেন্ট প্রকৌশলী ডঃ জাকিরুল হক (টুকু), কমিউনিটি নেতা প্রকৌশলী ফেরদৌসি গাজী, ডঃ সিরাজুল ইসলাম, মুহিত মাহমুদ, আজিজ চৌধুরী, জিয়া হক, কাওসার দেওয়ান, মাহমুদুল খান (আপেল), নাঈম চৌধুরী, জিয়াউদ্দিন নিজামী (জয়), সাবেক প্রেসিডেন্ট রিজওয়ানা হক (রিপা), সাবেক সেক্রেটারি সোহেল রহমান, মৌলি রহমান, প্রকৌশলী আনোয়ার হোসাইন, ডঃ মেসের আলী, প্রকৌশলী মঈন মির্জা, মোহাম্মদ জামান, ডঃ তৌহিতা খাতুন, রুহুল হুদা, সালেহ আহমেদ বাদল, মোঃ সাবুল হোসাইন, আবুল আজাদ, লুৎফুর রহমান, সিদ্দিকা আনোয়ার, মোহাম্মদ আলী, জানান হক, শাহাবুদ্দিন ভূইয়াঁ, ফারজানা ফেরদৌস, সামিন হাসান প্রমুখ।

প্রশিক্ষণ পর্ব শুরুর আগে লাঞ্চ বিরতিতে উপস্থিত অতিথিদের লাঞ্চ সরবরাহ করা হয় এবং প্রশক্ষন শেষে প্রতিটি প্রশিক্ষণার্থীদের প্রশক্ষনের সনদ "সার্টিফিকেট অফ রিকগনিশন" প্রদান করা হয়।