টেক্সাসের এল পাসোয় গুলিতে নিহতদের স্মরণে মিশিগান বেঙ্গলসের খেলোয়াড়দের সহমর্মিতা

টেক্সাসের এল পাসোয় গুলিতে নিহতদের স্মরণে মিশিগান বেঙ্গলসের খেলোয়াড়দের সহমর্মিতা

আমেরিকানদের জীবন যাত্রার সুষম গতিতে মাঝে মাঝেই ছেদ ঘটনায় যেসব ঘটনা তার মধ্যে অন্যতম হলো “গুলিতে প্রাণ হারানো” যেখানে কিছু অসহায় নিরপরাধ মানুষদের কোনো কারণ ছাড়াই কিছু উন্মাদের গুলিতে প্রাণ হারায়, যেটাকে স্থানীয় ভাষায় বলে ম্যাস শুটিং। শুধু এই বছরই আমেরিকাতে ২৫০টির মতো গুলির ঘটনা ঘটেছে যাতে প্রাণ হারিয়েছে এবং আহত হয়েছে অগুনিত মানুষ। গত উইকেন্ডে ঘটে যাওয়া আমেরিকার টেক্সাস অঙ্গরাজ্যের এল পাসো শহরের ওয়ালমার্ট ও এর আশপাশের শপিং মলে ঘটে যাওয়া সেরকমই একটি ম্যাস শুটিং বা গোলাগুলির ঘটনায় প্রাণ হারায় ২০ জন নিরীহ মানুষ এবং আহত হয় ২৬ জন।

এই ঘটনায় নিহত ও আহতদের প্রতি সমবেদনা জানাতে, এবং এমন কাপুরুচিত ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদে গত রবিবার চলমান মিশিগান বেঙ্গলস কাপ ক্রিকেট টুর্নামেন্টের সেমি ফাইনাল ম্যাচ শুরুর পূর্বে এক মিনিট নিরবতা পালন ও প্ল্যাকার্ড নিয়ে খেলোয়াড়রা মাঠে উপস্থিত হন। ‘নিষ্ঠুর এই ঘটনায় যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাঁদের সবার প্রতি গভীর সমবেদনা জানাতে সংহতি ব্যাজ পরে খেলতে নামে উভয়দলের খেলোয়াড়রা।

প্রবাসি বাংলাদেশিদের নিয়ে গড়া ৬টি টিম নিয়ে মিশিগান বেঙ্গলস কাপ ক্রিকেটের যে টুর্নামেন্ট চলছে, তারই দুইটি দল "মিশিগান আভেঞ্জার" এবং "ওকল্যান্ড গোল্ড’স" এর একটি খেলা ছিলো গত রবিবার। "মিশিগান আভেঞ্জার এর অধিনায়ক গোলাম মাইনুদ্দিন তানভীর এবং ওকল্যান্ড গোল্ড’স এর অধিনায়ক রাহাত খান, উভয় অধিনায়কের সম্মিলিত উদ্যোগে দুই দলের খেলোয়াড়, আম্পায়ের, কর্মকর্তাগণ স্বতঃর্স্ফূর্ত ভাবে নিহত এবং আহতদের প্রতি সমবেদনা জানান।

আমেরিকার মূল ধারার চেতনার সাথে নিজেদের আরো বেশি সম্পৃক্ত করতে মহতী এই উদ্যোগ সম্পর্কে মিশিগান আভেঞ্জার দলের অধিনায়ক গোলাম মাইনুদ্দিন তানভীর বলেন, "এমন ন্যাক্কারজনক ও নিষ্ঠুর এই ঘটনায় যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাঁদের সবার প্রতি আমাদের গভীর সমবেদনা জানাতে এবং ভবিষ্যতে এমন ঘটনা যেন আর না ঘটে সেজন্য বন্দুকের লাইসেন্স দেয়ার ব্যাপারে কঠোর নীতি অনুসরণে সবাইকে সোচ্চার করতেই আমাদের এই উদ্যোগ"। অপর দল ওকল্যান্ড গোল্ড’স এর অধিনায়ক ও বাংলাদেশি আমেরিকান ডেমোক্র্যাটিক ককাস (বিএডিসি)র জেনারেল সেক্রেটারি রাহাত খান বলেন, "যুক্তরাষ্ট্রের প্রতিটি মানুষের নিরাপত্তা দেয়া রাস্ট্রের দায়িত্ব। এখন সময় এসেছে বন্দুক আইন বদলের।"

ট্রয় সিটির ট্রয় কমিউনিটি সেন্টার ক্রিকেট মাঠে অনুষ্ঠিত মিশিগান বেঙ্গলস কাপ ক্রিকেট টুর্নামেন্টের প্লেট শাখার প্রথম সেমিফাইনালে মিশিগান আভেঞ্জার ৩৪ রানে ওকল্যান্ড গোল্ড’স কে হারিয়ে ফাইনালে উঠেছে। তারা ফাইনালে মুখোমুখি হবে মিশিগান টাইটানের সাথে। মিশিগান আভেঞ্জারের হয়ে খেলায় অংশগ্রহণ করে আবির হাসান, আসিফ রাইয়ান, এহতেশাম রাব্বি, গোলাম মাইনুদ্দিন (তানভীর) - অধিনায়ক, হাসেম মোহাম্মদ, এম ইশতিয়াকুর খান, মোঃ মেহেদী হাসান, নির্ঝর দাস শর্মা, রাফাত রাফি, সফিউল বশির, সাঈফ ইকবাল, আলরাজি সনেট, তাহহান সাদাফ, তৌকির ইসলাম, এবং তৌফিক তোফায়েল। অন্যদিকে অকল্যান্ড গোল্ড'স এর হয়ে খেলতে নামেন আব্দুল্লাহ আল মামুন, আবিদ রহমান, আহমেদ ইমতিয়াজ, আরিফ মেহেদী তুর্য, আসিফ সালাউদ্দিন, হোসাইন আলী, মোঃ তারিক খান, মোহাম্মদ মইনুল হোসাইন, ওমর আল মারুফ, রাহাত খান - অধিনায়ক, শাহেদ পারভেজ এবং শাহরিয়ার আহমেদ।

এমজে/