মিশিগানে বাংলাদেশী প্রকৌশলীদের জন্য আবিয়া'র বাৎসরিক ক্যারিয়ার ফেয়ার ২৪ আগস্ট

মিশিগানে বাংলাদেশী প্রকৌশলীদের জন্য আবিয়া'র বাৎসরিক ক্যারিয়ার ফেয়ার ২৪ আগস্ট

মিশিগানে সদ্য পাশ করা বাংলাদেশী প্রকৌশলীদের জন্য আবিয়া'র বাৎসরিক ক্যারিয়ার ফেয়ার ২৪ আগস্ট বিগত বছরগুলির মতো এবারও আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্ট (আবিয়া) মিশিগান গ্রেটলেক চ্যাপটার যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে অবস্থানরত বাংলাদেশি চাকরিপ্রার্থী প্রকৌশলী এবং সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে পাশ করা শিক্ষার্থীদের জন্য অনুষ্ঠিত হতে যাচ্ছে "আবিয়া ক্যারিয়ার ফেয়ার" যা "আবিয়া ক্যারিয়ার ডেভলপমেন্ট এন্ড নেটওয়ার্কিং ইভেন্ট" নামে পরিচিত। আগামী ২৪ আগস্ট মিশিগানের ট্রয় শহরের ৩১৭৯ লিভারনইজ রোডের ট্রয় কমিউনিটি সেন্টারে এই ইভেন্টের আয়োজন করা হয়েছে। আয়োজক কমিটির আমন্ত্রণে আসা বিভিন্ন চাকরিদাতা এজেন্ট প্রতিষ্ঠান ছাড়াও উপস্থিত থাকবেন কর্মক্ষেত্রে সফল বাংলাদেশি প্রকৌশলীগণ, যারা জীবনবৃত্তান্ত (রেজ্যুমি) ও ইন্টারভিউ প্রস্তুতির জন্য পরামর্শ প্রদান করবেন বলে জানিয়েছেন আয়োজক কমিটি।

শনিবার সকাল ৯টা ৩০ মিনিটে আগত শিক্ষার্থী এবং চাকুরী প্রার্থীদের নিজেদের নাম রেজিস্ট্রেশনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হবে এবং তা চলবে বেলা দুইটা পর্যুন্ত। সেমিনারে আগত অতিথিদের দিক নির্দেশনামূলক বক্তৃতা পর্বের পর অংশগ্রহণকারী চাকুরী প্রার্থীরা অনুষ্ঠানে আগত বিভিন্ন নিয়োগদাতা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ পাবেন। এরপর আমেরিকার বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত, বিশেষ করে বিভিন্ন গাড়ি কোম্পানিতে চাকরিরত বাংলাদেশি প্রকৌশলীরা চাকুরিপ্রার্থীদের সাথে ওয়ান টু ওয়ান মেন্টোরিং করবেন।

আবিয়া গ্রেটলেক/মিশিগান চ্যাপ্টারের আয়োজনে এই ইভেন্টে মিশিগানে অবস্থিত আমেরিকার বৃহৎ তিনটি গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান জিএম, ফিয়াট-ক্রাইসলার, ফোর্ড এবং অন্যান্য অটোমটিভ কোম্পানিতে নিয়োগ প্রদানকারী ট্যালেন্ট হান্টার এজেন্সিসহ বেশ কয়েকটি চাকরিদাতা প্রতিষ্ঠান উপস্থিত থাকবে বলে জানান আয়োজক কমিটির সাধারণ সম্পাদক কাজী মাশফিক হোসাইন। প্রতি বছরের মতো এবারও আয়োজকগণ আশা করছেন যে এ অনুষ্ঠানের মাধ্যমে যুক্তরাষ্ট্র এবং পাশবর্তী দেশ কানাডায় অবস্থানরত বাংলাদেশি যন্ত্র প্রকৌশলী (মেকানিক্যাল), বিদ্যুৎ প্রকৌশলী (ইলেকট্রিক্যাল), কেমিক্যাল প্রকৌশলী, তথ্য প্রযুক্তি এবং ফিন্যান্সে গ্র্যাজুয়েট করা চাকরিপ্রার্থী ও চাকরিদাতাদের একটি কার্যকর
যোগাযোগ তৈরী হবে।

আয়োজনের সমন্বয়কদের একজন দেবাঞ্জন দীপ আয়োজনের বিস্তারিত সূচি সম্পর্কে জানান, কীনোট স্পিকারদের বক্ত্যব্যের মধ্যদিয়ে মূল পর্ব শুরু হবে এবং এরপর বিভিন্ন প্রতিষ্ঠানের রিক্রুটার এবং ম্যানেজারদের প্রেজেন্টেশন, অংশগ্রহণকারী ফিয়াট-ক্রাইসলার, ডিইপি, অপ্টিমাল, কেপিআইটি, ওয়েন স্টেট ইউনিভার্সিটি-স্কুল অফ বিসনেস ইত্যাদি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে কনসাল্টিং, জীবনবৃত্তান্ত (রেজ্যুমি) লেখন কৌশলের ওপর একটি ওয়ার্কশপ, এক্সপার্টদের রেজ্যুমি রিভিউ, চাকরিদাতা-প্রার্থীদের সরাসরি ইন্টারভিউ পর্বের মধ্য দিয়ে শেষ হবে অনুষ্ঠান, মাঝে আমন্ত্রিত ইমিগ্রেশন অ্যাটর্নির সঙ্গে এইচওয়ান-বি এবং গ্রীনকার্ড প্রসেস সহ যে কোনো আইনি পরামর্শের সুযোগ থাকবে। চাকুরী প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য প্রস্তুত করতে মেন্টোর হিসেবে ওই বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলারও সুযোগ থাকবে অনুষ্ঠানে।

আবিয়া মিশিগান চ্যাপ্টারের বর্তমান সভাপতি ও জেনারেল মটরসের প্রোগ্রাম ম্যানেজার আবু আশরাফ জানান, এই ধরণের অনুষ্ঠান আয়োজনের প্রধান উদ্দেশ্য হলো চাকুরীদাতা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে চাকুরী প্রার্থীদের সরাসরি যোগাযোগের একটা মাধ্যম তৈরী করে দেয়া এবং চাকুরিপ্রার্থীদের সঠিক দিকনির্দেশনা প্রদান করা যা তাদের এই পরিস্থিতে খুব গুরুত্বপূর্ণ। আশা করা যায় এই অনুষ্ঠানের মাধ্যমে সদ্য পাশ করা চাকুরীপ্রার্থীরা তাদের ক্যারিয়ার শুরুর এই গুরুত্বপূর্ণ মুহূর্তে সঠিক দিক নির্দেশনা পাবেন যা তাদের চলার পথে একটি মাইল ফলক হয়ে থাকবে।

এমজে/