নিউইয়র্কে বিক্ষোভের মুখে শেখ হাসিনা

প্রতিবাদে উত্তাল জাতিসংঘের সামনের সড়ক

প্রতিবাদে উত্তাল জাতিসংঘের সামনের সড়ক

জাতিসংঘের ৭৪তম অধিবেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতি ও বক্তব্য প্রদানের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করেছে যুক্তরাষ্ট্রে বসবাসরত হাজার হাজার বিএনপি সমর্থক নেতা-কর্মী ।‌ ফার্স্ট ও সেকেন্ড এভিনিউ সংলগ্ন ৪৬ নং সড়কটি ছিলো শুক্রবার বিক্ষোভে উত্তাল। ‘গো ব্যাক হাসিনা’, ‘স্টেপ ডাউন হাসিনা’, ‘রিলিজ খালেদা জিয়া’, ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘উই ওয়ান্ট ড্রেমোক্রেসি’ ইত্যাদি মুহুমুর্হু শ্লোগানে প্রতিবাদের জানান দেন গণতন্ত্রপ্রিয় হাজারো নারী-পুরুষ। গগনবিদারী শ্লোগান ধ্বনিত-প্রতিধ্বনিত হয়ে স্পর্শ করে হার্ডসন নদীর তীরে ঠায় দাঁড়িয়ে থাকা ৩৯ তলা বিশিষ্ট বিশ্বসংস্থার এই ভবন।

৭ দিন ব্যাপী সাধারণ অধিবেশনের ৪র্থ দিন শুক্রবার বিকালে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে ‘গণতন্ত্র হত্যাকারী’ শেখ হাসিনার ভাষণ প্রত্যাখ্যান করতে দুপুর থেকে দলে দলে ম্যানহাটনে জড়ো হতে থাকেন বিএনপি সমর্থক নেতাকর্মী।

নিউইয়র্কে সাংগঠনিক কমিটি না থাকলেও সরকার বিরোধী ক্ষোভের জানান দিতে একাট্টা ছিলেন বিএনপির স্থানীয় নেতারা। কেন্দ্রীয় সহ আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকন ও বেবী নাজনীনের উপস্থিতি সমাবেশ স্থলে বাড়তি মাত্রা যোগ করে। বিক্ষোভে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য এবং সুদূর কানাডা থেকেও নিউইয়র্ক অভিমুখে যাত্রা করে কাফেলা।

কেন্দ্র অনুমোদিত কমিটির নেতৃত্বে যেমন শত শত নেতাকর্মী নিয়ে যেমন একাত্মতা পোষণ করে ওয়াশিংটন, পেনসেলভেনিয়া, বোস্টন, জর্জিয়া, মিশিগান, শিকাগো ও ক্যালিফোর্নিয়া বিএনপি; তেমনি স্বতস্ফুর্তভাবে শত সহস্র মাইল পাড়ি দিয়ে বিক্ষোভ সমাবেশে ব্যাপক লোক সমাগম ঘটায় নিউজার্সি, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, ফ্লোরিডা, কান্টিকাটও টক্সসাসের মতো অঙ্গরাজ্যের বিএনপি ও এর অঙ্গসংঠন।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতাকর্মীদের একটি অংশ শেখ হাসিনার ভাষণেকে স্বাগত জানিয়ে রাস্তার অপর প্রান্তে জড়ো হলে বিক্ষোভ সমাবেশের শুরুর দিকে উভয় পক্ষের মধ্যে সাময়িক উত্তেজনা দেখা দেয়। নিউইয়র্ক পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।