পিঠা উৎসব দিয়ে শুরু হলো মিশিগানের শীত ঋতু

পিঠা উৎসব দিয়ে শুরু হলো মিশিগানের শীত ঋতু

মিশিগান অঙ্গরাজ্যের ক্লো'সন শহরের ক্লো'সন হাইস্কুল অডিটোরিয়াম মিলনায়তনে গত রবিবার, ১০ নভেম্বর, বিকেল ৫টায় অনুষ্ঠিত হয়ে গেলো মিশিগান বাংলাদেশী কমিউনিটির প্রথম পিঠা উৎসব। টাটকা চালে তৈরি বাঙালির ঐতিহ্যবাহী বাহারি পিঠা পুলি শোভা পায় অডিটোরিয়ামের ভিতরের সাজানো ষ্টল গুলিতে। নানান জাতের, নানান স্বাধের পিঠার মৌ মৌ গন্ধ ছড়িয়ে পড়ে চারপাশে। মূলত শীত ঋতুর শুরু থেকেই বাঙ্গালীর চিরাচরিত ঐতিহ্যের ধারাবাহিকতায় দেশের বাহিরে সুদূর মার্কিন মুল্লুকেও শুরু হয় পিঠার উৎস।

বছরের প্রথম পিঠা উৎসব, সাথে সময়ের আবর্তে ট্রয় এবং এর আশপাশের শহরগুলিতে বসবাসরত বাংলাদেশী কমিউনিটির জনপ্রিয় উৎসব ভেন্যু ক্লো'সন হাইস্কুল অডিটোরিয়ামে উৎসবটি অনুষ্ঠিত হওয়ায় অনুষ্ঠানটিতে মিশিগান প্রবাসী বাংলাদেশিদের বিপুল উপস্থিতি ছিলো লক্ষণীয়। এ যেন যেন অভাবনীয় বাঙ্গালী মিলন মেলা।

অনুষ্ঠান শুরু হয় স্থানীয় শিল্পীদের আয়োজনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে। অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিলেন জনপ্রিয় সংগীত শিল্পী ফারহানা ইলোরা হোসাইন, তার সাথে দৈত সংগীতে ছিলেন পশ্চিম বাংলার তপন প্রভ । তবলা সহযোগিতায় জাফারী আল কাদরী, কিবোর্ডে ছিলেন কাওসার চৌধুরী আর নৃত্যে ছিলেন মিঠুন এবং রুমানা রাশিদ। মানালিয়া, অনাহিতা, রুফাজ, রাইলিয়াহ সহ খুদে শিল্পীদের নৃত্য ছিল অনুষ্ঠানের বাড়তি আকর্ষণ। মূল অনুষ্ঠাটি উপস্থাপনায় ছিলেন কমিউনিটির জনপ্রিয় উপস্থাপক তৌহিদা হক পলি। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে শিল্পী ফারহানা ইলোরা হোসাইন কে আয়োজকদের পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করেন কমিউনিটির প্রিয়মুখ সাইরা গাজী।

বাহারি পিঠায় সাজানো ষ্টল গুলির মধ্যে উল্লেখযোগ্য ছিলো আরিফ শাকুয়া-রাখী আরিফ দম্পতি দলের "ভাপা-পুলি বিরিয়ানি", সাদিয়া এবং মায়ার "সুইট & স্যাভরয় কাফে", এলিজা'স "পিঠা হাউস", তৌকির-সানিয়ার "মিঠাই ব্যাঞ্জন", শাওন এবং তার দলের "বৈশাখী ঘরের খাবার" নাজিয়ার "আকডুম বাকডুম", সিমি'র "রংধনু পিঠা ঘর", শাম্মি আক্তার ও তার বান্ধবী দলের "ঢেঁকি ছাটা", শিউলি মতিন এবং আফনান আজনীহা'র "ভেলপুরি হাউস" ছিলো অন্যতম, সাথে ছিল বাহারি শাড়ী এবং গহনার ষ্টল।

জনপ্রিয় সংগঠক এবং প্রখ্যাত স্বল্পদের্ঘ্য চলচিত্র নির্মাতা শামীম শহীদ ছিলেন আয়োজনের মূল উদ্যোক্তা, তাকে সহ যোগিতা করেন ডঃ মোহাম্মদ হুসেইন, মোশারফ হোসাইন, মাহমুদুল খান আপেল প্রমুখ।

এমজে/