বাংলাদেশী কমিউনিটিকে এগিয়ে রাখার প্রত্যয় ‘এটিভি’র লোগো উম্মোচন

বাংলাদেশী কমিউনিটিকে এগিয়ে রাখার প্রত্যয় ‘এটিভি’র লোগো উম্মোচন

বাংলাদেশী কমিউনিটিকে এগিয়ে রাখার প্রত্যয়ে ‘ইউর ভয়েস’ স্লোগানে নিউইয়র্ক থেকে আনুষ্ঠানিক সম্প্রচারের অপেক্ষায় থাকা বাংলাদেশী মালিকানাধীন টেলিভিশন চ্যানেল ‘এটিভি’র লোগো উম্মোচিত হয়েছে। স্থানীয় সময় বুধবার রাতে আড়ম্বরপূর্ণ এক অনুষ্ঠানে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ও সুধীজনেরা উপস্থিতিতে টেলিভিশনটির লোগো উন্মোচিত হয়। খুব শিগগিরই চ্যানেলটির সম্প্রচার শুরু হবে বলে আশা করা হচ্ছে।

অনুষ্ঠানে বক্তারা এটিভি’তে প্রবাসের সংবাদ বেশি গুরুত্ব দেয়ার পরামর্শ দিয়ে বলেন, প্রবাসীদের জন্য সত্যিকারের ভূমিকা না রাখতে পারলে কোনো মিডিয়াই জনপ্রিয়তা অর্জন করতে পারবে না। প্রবাসীদের কথা জানতে ও জানাতে, সবসময় তাদের পাশে থাকার প্রত্যয় করেছেন এটিভি’র কর্ণধার ফরিদ আলম।

 

বাংলাদেশী অধ্যুষিত জ্যাকসন হাইটস-এর পালকি পাটি সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে লোগো উম্মোচন ছাড়াও উদ্বোধন করা হয় এটিভির নিজস্ব ওয়েবসাইট, যেখানে টিভি দেখা ছাড়াও সব ধরনের আপডেট সংবাদ জানতে পারবেন দর্শকেরা।

এটিভি’র সিইও ফরিদ আলম তার স্বাগত বক্তব্যে প্রবাসে সংবাদ মাধ্যমের দায়িত্বশীল ভূমিকার কথা তুলে ধরে বলেন, প্রবাসীরা বাংলাদেশের অর্নৈতিক উন্নয়নে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে কাজ করে যাচ্ছেন। দিনরাত হাড়ভাঙ্গা পরিশ্রম করে তারা দেশে অর্থ পাঠাচ্ছেন। দেশের অর্থনীতির জন্য তারা বিরাট ভূমিকা রাখছেন। সুতরাং প্রবাসীদের সমস্যা এবং সম্ভাবনার কথা গুরুত্বের সাথে তুলে ধরবে এটিভি।

সাংবাদিক রিজু মোহাম্মদের সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন সাপ্তাহিক ঠিকানার প্রধান সম্পাদক মুহাম্মদ ফজলুর রহমান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম, সাপ্তাহিক বাঙালী ও ইত্তেফাকের বিশেষ প্রতিনিধি শহীদুল ইসলাম, প্রথম আলো উত্তর আমেরিকার যুক্তরাষ্ট্রের আবাসিক সম্পাদক ইব্রাহীম চৌধুরী খোকন, সাংবাদিক ও লেখক ইশতিয়াক রুপু আহমেদ, সাংবাদিক ও মানবাধিকার কর্মী ইমরান আনসারী, সাংবাদিক ও কমিউনিটি এ্যাক্টিভিস্ট মুজাহিদ আনসারী, ভোরের কাগজের যুক্তরাষ্ট্র প্রতিনিধি ও সাপ্তাহিক আজকালের শামীম আহমেদ, নিউজ এজেন্সি ইউএনএর সম্পাদক এবিএম সালাহউদ্দিন আহমেদ, সাপ্তাহিক প্রবাস সম্পাদক মুহাম্মদ সাঈদ, বাংলা চ্যানেলের প্রধান নির্বাহী শাহ জে. চৌধুরী, সিনিয়র সাংবাদিক সুজন মেহেদী, যুক্তরাষ্ট্র থেকে সম্প্রচারিত আইটিভির কর্ণধার মোহাম্মদ শহীদুল্লাহ, সংবাদ-এর যুক্তরাষ্ট্র প্রতিনিধি সনজীবন কুমার, রাজনীতিবিদ ও কমিউনিটি অ্যাক্টিভিস্ট আবু সাঈদ আহমেদ, সংস্কৃতিকর্মি গোপাল সান্যাল, কবি সুমিন শাওন।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রতিদিন উত্তর আমেরিকার নির্বাহী সম্পাদক লাবলু আনসার, সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান, সাপ্তাহিক বর্ণমালার প্রধান সম্পাদক মাহফুজুর রহমান, চ্যানেল আই-এর যুক্তরাষ্ট্র প্রতিনিধি রাশেদ আহম্মেদ, এটিএন বাংলা ইউএসএ’র বার্তা সম্পাদক কানু দত্ত, বাংলাভিশনের যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি ও ফটো সাংবাদিক নিহার সিদ্দিকী, আই-অন বাংলাদেশের সাংবাদিক রিমন ইসলাম, প্রথম আলো উত্তর আমেরিকার সিনিয়র সাংবাদিক মনজুরুল হক, ডেমোক্রেটিক লিডার অ্যাটর্নি মঈন চৌধুরী, নারী নেত্রী অধ্যাপিকা হুসনে আরা বেগম, শো টাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম, বাংলাদেশ সোসাইটির স্কুল ও শিক্ষা সম্পাদক আহসান হাবিব, সাংবাদিক তানভীর আজহার সুকি, আজাদ লিটু, নাজিম উদ্দিন, সোহেল, ফারজানা এ্যানী প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশে যুগের সাথে তাল মিলিয়ে মিডিয়া পরিচালনা করতে পারছে না বলেই অনেক সাংবাদিক বেকার হয়ে যাচ্ছে, অনেক মিডিয়া বন্ধ হয়ে যাচ্ছে। তারা বলেন, যুগের সাথে তাল মিলিয়ে উন্নত প্রযুক্তি ব্যবহার না করতে পারলে, সমাজের সঠিক চিত্র তুলে না ধরতে পারলে বাংলাদেশে গণমাধ্যমের দূর্দীন আরও ভয়াবহ হতে পারে বলেন তারা আশংকা ব্যক্ত করেন। বক্তারা সবাই এটিভির ভবিষ্যত শুভ কামনা করেন।

আলোচনা শেষে ফরিদ আলমের একমাত্র তনয়া বাংলাদেশী নতুন প্রজন্ম সূবাহ সাইইয়ারা এঞ্জেল বিপুল করতালির মধ্য দিয়ে এটিভির লোগো উম্মোচন করেন। এটিভির ওয়েবসাইটের উদ্বোধন করেন ঠিকানার প্রধান সম্পাদক মুহম্মদ ফজলুর রহমান।

ফরিদ আলম জানান, হাতের কাছে থাকা যে কোনো ডিভাইসে অ্যাপ ব্যবহার বা নিজস্ব ওয়েবসাইট এবং ইউটিউব, ফেইসবুকসহ সামাজিক যোগাযোগের মাধ্যমে ২৪ ঘণ্টাই দেখা যাবে এটিভি। খুব শিগগির বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে এটিভি।

এমজে/