সাবেক প্রধানমন্ত্রীর মুক্তির দাবিতে যুক্তরাষ্ট্রে গণস্বাক্ষর কর্মসূচীর উদ্বোধন

‘খালেদা জিয়াকে মুক্ত করে গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে’

‘খালেদা জিয়াকে মুক্ত করে গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে’

শুধুমাত্র রাজনৈতিক প্রতি হিংসার কারণে কারাবন্দি করে রাখা হয়েছে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে। গণতন্ত্র আর দেশপ্রেমের পক্ষে সোচ্চার কণ্ঠ হবার কারণেই ক্ষমতাসীন আওয়ামী লীগের কর্তৃত্ববাদী শাসনের রোষানলে পড়েছেন গণতন্ত্রের আপোষহীন এই নেত্রী। তাকে মুক্ত করে দেশের গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে।

সোমবার সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের একটি সেন্টারে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে বক্তারা এসব কথা বলেন। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ‘অন্যায় কারাবন্দিত্বের ৭২৭ দিন’ শিরােনামে দেশনেত্রী মুক্তি আন্দোলন পরিষদ এ সমাবেশের আয়োজন করে।

সংগঠনের সভাপতি মিজানুর রহমান মিল্টন ভূইয়ার সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য রিতা রহমান।

প্রতিবাদ সমাবেশে ঢাকা থেকে টেলিকনফারেন্সে বক্তব্য দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

সাধারণ সম্পাদক এম এ সবুরের পরিচালনায় সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লং আইল্যান্ড ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক শওকত আলী, বাংলাদেশ সোসাইটির বোর্ড অব ট্রাস্টির অন্যতম সদস্য আলী ইমাম, সাংবাদিক মঈনুদ্দিন নাসের, চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি ও বিএনপি নেতা কাজী আজম, যুক্তরাষ্ট্র বিএনপির প্রতিষ্ঠাতা-সদস্য মোশারফ হোসেন সবুজ, সন্দ্বীপ সোসাইটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ও স্টেট বিএনপির নেতা মাহফুজুল মাওলা নান্নু, যুবদলের কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক সম্পাদক এম এ বাতিন, জাসাসের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক সম্পাদক ও যুক্তরাষ্ট্র শাখার সভাপতি আবু তাহের, সাধারণ সম্পাদক কাওসার আহমেদ, মুক্তিযোদ্ধা দল যুক্তরাষ্ট্র শাখার সভাপতি মোহাম্মদ সুরুজ্জামান, যুক্তরাষ্ট্র ছাত্রদলের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম জনি, যুক্তরাষ্ট্র বিএনপি নেতা মাকসুদ এইচ চৌধুরী ও ওমর ফারুক।

প্রধান অতিথির বক্তব্যে রিতা রহমান বলেন, ‌গণতন্ত্রের স্বার্থেই খালেদা জিয়ার মুক্তি জরুরি হয়ে পড়েছে। দেশে আজ মানুষের অধিকার নেই, সরকার মানুষের মৌলিক অধিকার হরণ করেছে।

তিনি বলেন, মিথ্যা মামলায় আর শুধু প্রতিহিংসার কারণে কারাবন্দি করা হয়েছে খালেদা জিয়াকে। তার মুক্তির জন্য দেশে-বিদেশে দুর্বার আন্দোলন গড়ে তোলতে হবে।

প্রতিবাদ সমাবেশে বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য গনস্বাক্ষর কর্মসূচীর উদ্বোধন করেন অতিথিবৃন্দ। এছাড়া বিএনপি চেয়ারপারসনের রোগমুক্তি কামনা করে দোয়া পরিচালনা করেন কোকো স্মৃতি সংসদ যুক্তরাষ্ট্র শাখা সভাপতি শাহদাৎ হোসেন রাজু।

সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-যুক্তরাষ্ট্র জাতীয়তাবাদি ফোরামের সভাপতি নাসিম আহমেদ, মুক্তিযােদ্ধা এবং সাবেক ছাত্রনেতা আলী ইমাম সিকদার, ওমর ফারুক মাশুক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নেতা জীবন শফিক, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল যুক্তরাষ্ট্র সাধারন সম্পাদক মাকসুদুল হক চৌধুরী, জাসাস কেন্দ্রীয় কমিটির আর্ন্তজাতিক সম্পাদক ও যুক্তরাষ্ট্র জাসাসের সভাপতি আবু তাহের, সাধারন সম্পাদক কাউছার আহম্মেদ, সাবেক ছাত্র নেতা বদিউল আলম, তারিক চৌধুরী দীপু, তৌহিদ স্মৃতি সংসদ যুক্তরাষ্ট্র সভাপতি নুরে আলম, সাবেক ছাত্র নেতা মীর মিজান, যুক্তরাষ্ট্র ছাত্রদলের সাধারন সম্পাদক মাজহারুল ইসলাম জনি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা মঞ্জুর মোর্শেদ, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নেতা মিরন, জাতীয়তাবাদী ফোরাম যুক্তরাস্টের সভাপতি নাছিম আহম্মেদ এবং সাধারন সম্পাদক মোতাহার হোসেন, মীর মশিউর রহমান, সুলতানা আহমেদ, তাহমিনা বেগম, শিল্পী আহমেদ, মঞ্জুর মোর্শেদ, আলমগীর খান আলম এবং কুমিল্লা উত্তর জেলার কমিউনিটি নেতা মিয়া দুলাল প্রমুখ।

এমআই/জিএস