খালেদা জিয়ার মুক্তির দাবিতে সোচ্চার বহির্বিশ্ব

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউস ও স্টেট ডিপাটমেন্টের সামনে স্মরণকালের বৃহত্তম বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউস ও স্টেট ডিপাটমেন্টের সামনে স্মরণকালের বৃহত্তম বিক্ষোভ

যুক্তরাষ্ট্র, ২৭ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও বাংলাদেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবিতে স্মরণকালের বৃহত্তম বিক্ষোভ সমাবেশ করেছে যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাদেশীরা।

সোমবার যুক্তরাষ্ট্র প্রেসিডেন্টের সরকারী বাসভবন-হোয়াইট হাউস ও পররাষ্ট্র দফতর-স্টেট ডিপার্টমেন্টের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্র বিএনপি ও এর অঙ্গ সংগঠন এবং কেন্দ্রীয় বিএনপি অনুমোদিত বিভিন্ন স্টেট কমিটির শত শত নেতাকর্মী এই বিক্ষোভ সমাবেশে যোগ দেন। এছাড়াও বাংলাদেশে গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বাসী শতস্ফূর্ত বাংলাদেশীরা সোমবার ছুটে আসেন ওয়াশিংটনে।

বৈরী আবহাওয়াকে উপেক্ষা করে স্থানীয় সময় দুপুর ২টায় স্টেট ডিপাটমেন্টের সামনে এবং বিকাল ৪টায় হোয়াইট হাউসের সামনে অবস্থান নেন তারা।

‘নো মোর হাসিনা’, ‘রিলিজ খালেদা’, ‘স্টেপ ডাউন হাসিনা’, ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘উই ওয়ান্ট ডেমোক্রেসি ইত্যাদি স্লোগানে প্রকম্পিত করে তুলে হোয়াইট হাউসের সামনের উন্মুক্ত প্রাঙ্গণ। বৃহত্তম এ সমাবেশে বাংলাদেশী ছাড়াও যুক্তরাষ্ট্রের অনেক নাগরিককেও সংহতি প্রকাশ করতে দেখা যায়।

চল চল ওয়াশিংটন চল, এই কর্মসূচীকে ঘিরে কাঠামো বিহীন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক নেতারা বিভেদ-বিভাজন পেছনে ফেলে এক কাতারে সামিল হন। নিউইয়র্ক থেকে ৬টি বিশাল আকৃতির বাস সহ বিভিন্ন বাহনে করে সোমবার ভোর থেকেই ওয়াশিংটনে ছুটতে থাকেন বিএনপি সমর্থক নেতাকর্মীরা। কেন্দ্রীয় বিএনপি অনুমোদিত বিভিন্ন অঙ্গরাজ্য থেকে দলে দলে এই বিক্ষোভ সমাবেশে অংশ নেন।

পেনসিলভেনিয়া, নিউজার্সি, শিকাগো, আটলান্টা, বোস্টন, মিশিগান সহ বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বাসে-গাড়িতে এমনকি বিমানেও অংশ নিয়ে তাদের প্রিয় নেত্রীর মুক্তির দাবিতে সমবেত হন বিএনপি সমর্থক নেতাকর্মীরা।

গ্রেটার ওয়াশিংটন বিএনপির পক্ষ থেকে সমাবেশে যোগদানকারীদের স্বাগত জানানো হয়।

সমাবেশ শেষে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার ও বাংলাদেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবি সম্বলিত একটি স্মারকলিপি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বরাবর পেশ করেন আয়োজক নেতারা। পররাষ্ট্র দফতরের পক্ষে একজন কর্মকর্তা এ সময় স্মারকলিপি গ্রহণ করেন।

(জাস্ট নিউজ/প্রতিনিধি/ ২৩৩৮ঘ.)