জামায়াতকে নির্বাচন থেকে দূরে রাখার আইন নেই: ইসি সচিব

জামায়াতকে নির্বাচন থেকে দূরে রাখার আইন নেই: ইসি সচিব

ঢাকা, ২২ অক্টোবর (জাস্ট নিউজ) : বাংলাদেশ জামায়াতে ইসলামীর সদস্যদের স্বতন্ত্র প্রার্থী হয়ে বা জোটগতভাবে নির্বাচন প্রক্রিয়া থেকে দূরে রাখার কোনো আইন নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন তিনি।

ঘাতক দালাল নির্মূল কমিটির পক্ষ থেকে সাংবাদিকদের জানানো হয়, জামায়াতের অনুসারী বা নেতা-কর্মী কিংবা যুদ্ধাপরাধীদের উত্তরাধিকারী যেন কোনোভাবে নির্বাচন করতে না পারে, সে ব্যবস্থা নেওয়ার জন্য দাবি জানানো হয়েছে।

সিইসি এ বিষয়ে বলেছেন, এজন্য প্রয়োজনীয় আইন বাংলাদেশে নেই। পরবর্তীতে বিবেচনা করতে হবে। কেননা, অন্য নির্বাচন কমিশনারদের সঙ্গে আলোচনা করা হবে। গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধনের বিষয় আছে। সরকারের অন্য আইনের বিষয়ও আছে।

এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, ঘাতক-দালাল নির্মূল কমিটি তাদের দাবিগুলো জানিয়েছে। জামায়াত, যুদ্ধাপরাধীদের নির্বাচনে অংশগ্রহণের বিষয়টি আইন-কানুন পরীক্ষা-নীরিক্ষা করে আমরা অবহিত করবো। এছাড়া আরপিও সংশোধনের বিষয়টি পরীক্ষা-নীরিক্ষা করে দেখতে হবে।

ঘাতক-দালাল নির্মূল কমিটি তো দল নয়-এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, যেকোনো সংগঠন আলোচনার জন্য সময় চাইলে, সিইসি সময় দিলে, আলোচনা করা যেতে পারে। তারাও তো ভোটার। ভোটাররাও তো আমাদের স্টেকহোল্ডার।

(জাস্ট নিউজ/এমআই/১৪৫৩ঘ.)