ঐক্যফ্রন্টের চাপে সংলাপে রাজি আওয়ামী লীগ (ভিডিও)

ঐক্যফ্রন্টের চাপে সংলাপে রাজি আওয়ামী লীগ (ভিডিও)

ঢাকা, ২৯ অক্টোবর (জাস্ট নিউজ) : বিরোধী দলের সঙ্গে কোনো ধরনের সংলাপ হবেনা, সংলাপের কোনো প্রয়োজন নেই এই মুহূর্তে- অাওয়ামী লীগের প্রধান থেকে শুরু করে সবার মুখে এ কথার প্রতিধ্বনি শোনা গেলেও নির্বাচনকে সামনে রেখে অবশেষে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে বসার দাবি মেনে নিয়েছে আওয়ামী লীগ।

ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সংলাপে বসতে চান- সোমবার আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, আমরা জাতীয় ঐক্যফ্রন্টকে জানিয়ে দিতে চাই আওয়ামী লীগ তাদের সঙ্গে সংলাপে বসবে। আর এই সংলাপে আমাদের পক্ষে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী ও দলের সভাপতি শেখ হাসিনা।

তিনি আরো বলেন, জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেন একটি চিঠি দিয়েছেন। আজ মন্ত্রিসভা বৈঠকের পর প্রধানমন্ত্রী ও সভাপতি শেখ হাসিনা উপস্থিত নেতাদের সঙ্গে এ নিয়ে আলোচনা করেন। অনির্ধারিত এ বৈঠকে আলোচনা শেষে সর্বসম্মতি সিদ্ধান্ত হয়েছে যে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগ সংলাপে বসবে। কারণ শেখ হাসিনার দরজা কারো জন্য বন্ধ থাকে না।

সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের আরো বলেন, শিগগিরই সংলাপে বসতে দিনক্ষণ, স্থান ও অন্যান্য বিষয়গুলো ঠিক করা হবে। তিনি বলেন, আমরা কারো চাপে নতি শিকার করিনি, শেখ হাসিনা জানিয়েছেন তার দরজা কারো জন্য বন্ধ থাকে না। ওবায়দুল কাদের আরো বলেন, সম্ভাব্য এই সংলাপের নেতৃত্ব দেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার আগেই এ সংলাপ হতে পারে। ওবায়দুল কাদের বলেন, আমরা সংলাপে বসব। তবে কোন শর্ত সামনে রেখে নয়। ঐক্যফ্রন্টের দাবি মানা হবে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, এটি আলোচনার বিষয়।

আগামী জাতীয় নির্বাচনকে অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ করা, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তিসহ ৭ দফা দাবি ও ১১ দফা লক্ষ্য নিয়ে আলোচনায় বসতে রবিবার প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠায় জাতীয় ঐক্যফ্রন্ট।

সন্ধ্যায় আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির কার্যালয়ে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন সাক্ষরিত চিঠিটি পৌঁছে দেন ঐক্যফ্রন্টের নেতা জগলুল হায়দার আফ্রিক ও আ ও ম শফিক উল্লাহ। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ চিঠিটি গ্রহণ করেন।

চিঠিতে বলা হয়, নেতিবাচক রুগ্ন রাজনীতি কিভাবে আমাদের জাতিকে বিভক্ত ও মহাসংকটের মধ্যে ফেলে দিয়েছে তাও আমাদের অজানা নয়। এ সংকট থেকে উত্তরণ ঘটানো আমাদের জাতীয় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলায় জাতীয় ঐক্যফ্রন্ট ৭ দফা দাবি ও ১১ দফা লক্ষ্য ঘোষণা করেছে। একটি শান্তিপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সকলের অংশগ্রহণ ও প্রতিদ্বন্দ্বিতামূলত নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে জাতীয় ঐক্যফ্রন্ট আওয়ামী লীগের সঙ্গে একটি অর্থবহ সংলাপের তাগিদ অনুভব করছে।

গত ২৩ অক্টোবর ঐক্যফ্রন্টের বৈঠকে সংলাপের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে ওবায়দুল কাদেরকে চিঠি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। শনিবার এ চিঠি পাঠানোর কথা থাকলেও তা হয়নি। চট্টগ্রামে ফ্রন্টের সমাবেশের কারণে নেতারা সবাই সেখানেই ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংলাপের উদ্যোগ নেওয়ার তাগিদ দিয়ে চিঠি দেওয়ার সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছেও একটি চিঠি পাঠানো হয়। যেখানে ঐক্যফ্রন্ট নেতা সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু স্বাক্ষর করেছিলেন ।

(জাস্ট নিউজ/এমআই/একে/জিএস/১৬৪৫ঘ.)