যুক্তফ্রন্টের অনেকগুলো দাবি আমরা মেনে নিয়েছি: কাদের

যুক্তফ্রন্টের অনেকগুলো দাবি আমরা মেনে নিয়েছি: কাদের

ঢাকা, ২ নভেম্বর (জাস্ট নিউজ) : আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের সঙ্গে সংলাপে যুক্তফ্রন্টের নেতারা 'ডমিনেট' করেছে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তাদের অনেকগুলো দাবি তারা মেনে নিয়েছেন।

শুক্রবার গণভবনে যুক্তফ্রন্টের নেতাদের সঙ্গে সংলাপ শেষে বেরিয়ে সাংবাদিকদের তিনি একথা জানান।

ওবায়দুল কাদের বলেন, 'আলোচনায় তারা ডমিনেট করেছে। তারা যা বলতে চেয়েছে তার সবকিছুই আমরা মনোযোগ দিয়ে শুনেছি। তাদের অনেকগুলো দাবি আমরা মেনে নিয়েছি।'

তিনি জানান, তাদের দাবি ছিল নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করতে হবে। এটা করাই আছে। নির্বাচনের তফসিল ঘোষণার পর সবাইকেই নির্বাচনী আচরণবিধি মেনে চলতে হবে।

ওবায়দুল কাদের বলেন, তাদের দ্বিতীয় দাবি ছিল সংসদ ভেঙে দিতে হবে বা নিষ্ক্রিয় করতে হবে। এটাও এরই মধ্যে হয়ে গেছে। সংসদ এখন নিষ্ক্রিয়। তাদের আরেকটি দাবি ছিল নির্বাচনের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সম্পৃক্ত কর্মীদের নির্বাচন কমিশনের অধীনে ন্যস্ত করতে হবে। এটাও মেনে নেওয়া হয়েছে।

তিনি বলেন, 'নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের দাবি জানিয়েছে যুক্তফ্রন্ট। আমরা বলেছি, নির্বাচনে সেনাবাহিনী স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। অর্থাৎ লোকাল অ্যাডমিনিস্ট্রেশন যখন যেখানে চাইবে সেখানেই সেনাবাহিনী কাজ করবে।'

এর আগে গণভবনে তিন ঘণ্টারও বেশি সময় ধরে যুক্তফ্রন্টের নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীসহ ক্ষমতাসীন জোটের নেতাদের সংলাপ হয়।

সংলাপে যোগ দিতে বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে যুক্তফ্রন্টের নেতারা সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গণভবনে হাজির হন। পরে পৌনে ৮টার দিকে তাদের সঙ্গে সংলাপে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ক্ষমতাসীন জোটের নেতারা।

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে অংশ নেওয়া আওয়ামী লীগ ও শরিক দলের নেতারাই যুক্তফ্রন্টের সঙ্গে সংলাপে উপস্থিত ছিলেন।

অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে যুক্তফ্রন্টের ২১ নেতা সংলাপে যোগ দেন।

এর আগে বৃহস্পতিবার গণভবনে বাংলাদেশের সংবিধান প্রণেতা, গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের সঙ্গে সংলাপ করেন প্রধানমন্ত্রীসহ ক্ষমতাসীন জোটের নেতারা।

(জাস্ট নিউজ/একে/২৩২৯ঘ.)