খালেদা জিয়াকে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা দিতে আদালতে রিট

খালেদা জিয়াকে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা দিতে আদালতে রিট

ঢাকা, ১১ নভেম্বর (জাস্ট নিউজ) : বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে কারাগারে পাঠানোর বৈধতা নিয়ে আদালতে রিট আবেদন করা হয়েছে।

রবিবার খালেদা জিয়ার পক্ষে আইনজীবী নওশাদ জমির এই রিট আবেদনটি করেন। তবে আগামীকাল বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এই আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানা যায়।

বেগম খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন জানান, বেগম খালেদা জিয়া অসুস্থ। তার বিএসএমএমইউতে চিকিৎসা সম্পূর্ণ শেষ না করেই তাকে কারাগারে পাঠিয়ে দেয়া হয়েছে। যা কিনা মৌলিক অধিকারের পরিপন্থী। তাই এই যুক্তিতে রিটটি করা হয়। রিটে বেগম খালেদা জিয়াকে বিশেষায়িত হাসপাতালে ভর্তি করে তার চিকিৎসাসেবা চলমান রাখার আরজি জানানো হয়েছে। আর বেগম খালেদা জিয়াকে কেন পর্যাপ্ত চিকিৎসাসেবা দেওয়া হবে না, এই মর্মে রুল চাওয়া হয়েছে রিটে।

স্বরাষ্ট্রসচিব, কারা কর্তৃপক্ষ, বিএসএমএমইউ কর্তৃপক্ষসহ ৯ জনকে বিবাদী করা হয়েছে এই রিটে।

প্রসঙ্গত, হাইকোর্টের নির্দেশে গত ৬ অক্টোবর কারাগার থেকে বেগম খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিএসএমএমইউতে নেওয়া হয়। এরপর থেকে তিনি ওখানে চিকিৎসাধীন ছিলেন। প্রায় এক মাস চিকিৎসার পর ৮ নভেম্বর বিএসএমএমইউর কেবিনব্লক থেকে বেগম খালেদা জিয়াকে পুরোনো কেন্দ্রীয় কারাগার চত্বরে স্থাপিত বিশেষ জজ আদালতে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে বেগম খালেদা জিয়ার জন্য গঠিত মেডিকেল বোর্ডের অনুমতি ছাড়াই চিকিৎসা অসমাপ্ত রেখে জোর করে অসুস্থ অবস্থায় তাকে কারাগারে পাঠানো হয়েছে বলে অভিযোগ করেছেন ব্যক্তিগত জ্যেষ্ঠ চিকিৎসকেরা।

(জাস্ট নিউজ/একে/২১০২ঘ.)