২ হাজার ৪৮টি গায়েবি মামলার তালিকা ইসিতে দিল বিএনপি

২ হাজার ৪৮টি গায়েবি মামলার তালিকা ইসিতে দিল বিএনপি

ঢাকা, ১৮ নভেম্বর (জাস্ট নিউজ) : বিএনপি নির্বাচন কমিশনে (ইসি) প্রধান নির্বাচন কমিশনার বরাবর গত তিনমাসে করা গায়েবি ও মিথ্যা মামলা এবং তাতে তালিকাভুক্তদের নামের তালিকা জমা দিয়েছে। একই তালিকা প্রধানমন্ত্রীর কাছেও জমা দিয়েছে।

চিঠিতে বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ১লা সেপ্টেম্বর থেকে দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনী বাদি হয়ে বিএনপি নেতাকর্মীদের মিথ্যা গায়েবী মামলা রজ্জু ও গ্রেপ্তার অভিযান পরিচালনা করছে। এতে এখন পর্যন্ত ২ হাজার ২টি মামলায় ৫ হাজারেরও বেশি মানুষকে আসামী করা হয়েছে। এরমধ্যে গত ৮ তারিখে তফসিল ঘোষণার পর ৭৭৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। যার তালিকা গত ১৫ই নভেম্বর নির্বাচন কমিশনে দেয়া হয়।

চিঠিতে আরও বলা হয়, এসব গায়েবী ও মিথ্যা মামলার আসামিদের গ্রেপ্তার বা হয়রানি না করার জন্য বিএনপিসহ ২০ দল ও জাতীয় ঐক্যজোট ৭ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় মিলিত হয়। ওই আলোচনায় প্রধানমন্ত্রী এসব মামলা ও গ্রেপ্তারের তথ্য তার দপ্তরে পাঠাতে বলেন।

এ অনুযায়ী গত ৭ই নভেম্বর ১০৪৬ টি ও পরে ১৩ই নভেম্বর ১০০২ টি মামলার তথ্য জানানো হয়। তবে তালিকা পাঠানোর পরও এখন পর্যন্ত মামলা প্রত্যাহার ও গ্রেপ্তার হওয়া নেতাকর্মীদের অব্যাহতি দেয়ার কোন তথ্য আমাদের অবহিত করা হয়নি। এমন অবস্থায় বিএনপি বিষয়টিতে ইসির হস্তক্ষেপ কামনা করছে।

বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত আরেকটি চিঠিতে জানানো হয়, ২০০৯ সাল থেকে এ বছরের ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত মোট মিথ্যা মামলার সংখ্যা ৯০ হাজার ৩৪০টি, আসামীর সংখ্যা ২৫ লাখ ৭০ হাজার ৫৪৭ জন, জেলহাজতে থাকা আসামীর সংখ্যা ৭৫ হাজার ৯২৫ জন, মোট হত্যার সংখ্যা ১ হাজার ৫১২ জনের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর দ্বারা বিএনপি নেতাকর্মীর হত্যার সংখ্যা ৭৮২জন, বিভিন্ন দলের মোট গুমের সংখ্যা ১ হাজার ২০৪ জনের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজত থেকে গ্রেপ্তার দেখানো হয় ৭৮১ জন এবং বিএনপির গুম ছিল ৪২৩ জন, ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত বিএনপি নেতাকর্মীরা গুম রয়েছেন ৭২ এবং গুরুতর জখম ও আহত হয়েছেন ১০ হাজার ১২৬জন।

 

(জাস্ট নিউজ/এমজে/১২১০ঘ.)