খালেদা জিয়াকে দিয়ে শুরু বিএনপির চূড়ান্ত মনোনয়ন

খালেদা জিয়াকে দিয়ে শুরু বিএনপির চূড়ান্ত মনোনয়ন

ঢাকা, ২৬ নভেম্বর (জাস্ট নিউজ) : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে চূড়ান্ত মনোনয়ন দেয়া শুরু করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। সোমবার দলটির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে আনুষ্ঠানিক মনোনয়ন দেয়ার মাধ্যমে এই কার্যক্রম উদ্বোধন করেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বেগম খালেদা জিয়াকে বগুড়া-৬ আসনের জন্য মনোনয়ন দেয়া হয়।

বগুড়া-৬ আসনে খালেদা জিয়ার পক্ষে মনোনয়ন চিঠি গ্রহণ করেন ভিপি সাইফুল ইসলাম। এরপর বগুড়া-৭ আসনে তার জন্য আরেকটি মনোনয়ন চিঠি গ্রহণ করেন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা হেলালুজ্জামান লালু।

সোমবার দুপুর ২টা থেকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয় থেকে এ চিঠি হস্তান্তর শুরু হয়। সবার আগে দেয়া হয়েছে রংপুর জেলার কয়েকটি আসনের। কোন কোন আসনে প্রাথমিকভাবে দুই জনকে চিঠি দেয়া হয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত পরে জানানো হবে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিএনপির চিঠি পেয়েছেন যারা। তারা হলেন-

রাজশাহী বিভাগ
রাজশাহী-১ আসনে ব্যারিস্টার আমিনুল হক, রাজশাহী-২ ‌আসনে মিজানুর রহমান মিনু, রাজশাহী-৩ আসনে শফিকুল হক মিলন, রাজশাহী-৪ আসনে আবু হেনা, রাজশাহী-৫ আসনে অ্যাডভোকেট নাদিম মোস্তফা ও অধ্যাপক নজরুল ইসলাম মন্ডল, রাজশাহী-৬ আসনে আবু সাঈদ চাঁদ এবং নুরুজ্জামান খান মানিক, নাটোর-১ আসনে অধ্যক্ষ কামরুন নাহার শিরিন ও তাইফুল ইসলাম টিপু, নাটোর-২ আসনে রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও সাবিনা ইয়াসমিন ছবি, নাটোর-৩ আসনে দাউদ আর মাহমুদ ও অধ্যক্ষ আনোয়ার হোসেন আনু, নাটোর-৪ আসনে আবদুল আজিজ।
চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে অধ্যাপক শাহাজান মিয়া, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে হারুন অর রশিদ। বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনে বেগম খালেদা জিয়া, বগুড়া-১ আসনে কাজী রফিকুল ইসলাম ও মোহাম্মদ শোকরানা, বগুড়া-৩ আসনে আব্দুল মুহিত তালুকদার ও মাসুদা মোমেন, বগুড়া-৫ আসনে গোলাম মোহাম্মদ সিরাজ ও জানে আলম খোকা, বগুড়া-২ আসন শুন্য রাখা হয়েছে। নওগাঁ-১ আসনে ডা. সালেক চৌধুরী ও মোস্তাফিজুর রহমান, নওগাঁ-২ আসনে শামছুজ্জোহা খান জোহা ও খাজা নাজিবুল্লাহ চৌধুরী, নওগাঁ-৩ আসনে আরেফিন সিদ্দিকী জনি ও রবিউল আলম বুলেট, নওগাঁ-৪ আসনে শামসুল আলম প্রামাণিক ও ডা. একরামুল বারী টিপু, নওগাঁ-৫ আসনে কর্নেল (অব.) আব্দুল লতিফ খান ও জাহেদুল ইসলাম ধলু এবং নওগাঁ-৬ আসনে আলমগীর কবীর ও আনোয়ার হোসেন বুলু। জয়পুরহাট-১ আসনে ফয়সল আলীম ও ফজলুর রহমান, জয়পুরহাট-২ আসনে গোলাম মোস্তফা ও আবু ইউসুফ মোহাম্মদ খলিলুর রহমান। সিরাজগঞ্জ-১ আসনে নাজমুল হাসান তালুকদার রানা, সিরাজগঞ্জ-২ আসনে ইকবাল হাসান মাহমুদ টুকু ও রুমানা মাহমুদ, সিরাজগঞ্জ-৩ আসনে আব্দুল মান্নান তালুকদার ও সাইফুল ইসলাম শিশির, সিরাজগঞ্জ-৫ আসনে মেজর (অব.) আব্দুল আল মামুন ও আমিরুল ইসলাম আলিম, সিরাজঞ্জ-৬ আসনে ড. এ এ মুহিত, সিরাজগঞ্জ-৪ আসন শূন্য রাখা হয়েছে।
পাবনা-১ আসন শুন্য রাখা হয়েছে। পাবনা-২ আসনে একেএম সেলিম রেজা হাবিব, পাবনা-৩ আসনে কেএম আনোয়ারুল ইসলাম, পাবনা-৪ আসনে হাবিবুর রহমান হাবিব ও পাবনা-৫ আসনে অ্যাডভোকেট শামছুর রহমান শিমুল বিশ্বাস।

বরিশাল বিভাগ
বরগুনা-১ আসনে মতিউর রহমান তালুকদার ও নজরুল ইসলাম মোল্লা, বরগুনা-২ আসনে নুরুল ইসলাম মনি। পটুয়াখালী-১ আসনে আলতাফ হোসেন চৌধুরী ও সুরাইয়া আখতার চৌধুরী, পটুয়াখালী-২ আসনে শহীদুল আলম তালুকদার ও সালমা আলম, পটুয়াখালী-৩ আসনে গোলাম মাওলা রনি, পটুয়াখালী-৪ এবিএম মোশাররফ হোসেন ও মনিরুজ্জামান মুনির।
ভোলা-১ আসন খালি রাখা হয়েছে। ভোলা-২ আসনে হাফিজ ইব্রাহিম ও রফিকুল ইসলাম মনি, ভোলা-৩ আসনে মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ ও কামাল হোসেন, ভোলা-৪ আসনে নাজিমউদ্দিন আলম ও মো. নুরুল ইসলাম। বরিশাল-১ আসনে জহির উদ্দিন স্বপন ও আবদুস সোবহান, বরিশাল-২ আসনে সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সরফুদ্দিন আহমেদ সান্টু ও শহিদুল হক জামাল, বরিশাল-৩ আসনে জয়নুল আবেদীন ও সেলিমা রহমান, বরিশাল-৪ আসনে মেজবাহ উদ্দিন ফরহাদ ও রাজীব আহসান, বরিশাল-৫ আসনে মজিবর রহমান সারোয়ার ও এবায়দুল হক চান, বরিশাল-৬ আসনে আবুল হোসেন খান ও অধ্যক্ষ আবদুর রশিদ খান।
ঝালকাঠি-১ আসনে শাহজাহান ওমর, ঝালকাঠি-২ আসনে রফিকুল ইসলাম জামাল, ইসরাত সুলতানা ইলেন ভুট্টো ও জেবা খান। পিরোজপুর-১ ও পিরোজপুর-২ শুন্য রাখা হয়েছে। পিরোজপুর-৩ আসনে রুহুল আমিন দুলাল ও শাহজাহান মিলন।

রংপুর বিভাগ
ঠাকুরগাঁও-১ আসনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দিনাজপুর-১ আসনে মঞ্জুরুল ইসলাম ও মামুনুর রশিদ, দিনাজপুর-২ আসনে সাদিক রিয়াজ, দিনাজপুর-৩ আসনে সৈয়দ জাহাঙ্গীর ও মোজাম্মেল দোলন, দিনাজপুর-৪ আসনে হাফিজুর রহমান ও আক্তারুজ্জামান মিয়া, দিনাজপুর-৫ আসনে রেজাউল হক ও জাকারিয়া বাচ্চু, দিনাজপুর-৬ আসনে লুৎফর রহমান মিন্টু ও শাহীনুর ইসলাম মন্ডল।
রংপুর-১ আসনে মোকাররম হোসেন সুজন, রংপুর-২ আসনে ওয়াহেদুজ্জামান মামুন ও মোহাম্মদ আলী, রংপুর-৩ আসনে মোজাফফর আহমেদ ও রিতা রহমান, রংপুর-৪ আসনে এমদাদুল হক ভরসা, রংপুর-৫ আসনে সোলাইমান আলম ও ড. মমতাজ, রংপুর-৬ আসনে সাইফুল ইসলাম, নীলফামারী-১ আসনে রফিকুল ইসলাম চৌধুরী, নীলফামারী-২ আসনে মনিরুজ্জামান মন্টু ও শামসুজ্জামান জামান, নীলফামারী-৩ আসনে সৈয়দ আলী, নীলফামারী-৪ আসনে আমজাত হোসেন সরকার ও বেবী নাজনীন।

ঢাকা বিভাগ
ঢাকা-২ আসনে আমান উল্লাহ আমান, ঢাকা-৩ আসনে গয়েশ্বর চন্দ্র রায়, ঢাকা-৫ আসনে নবী উল্লাহ, ঢাকা-৬ আসনে আবুল বাশার, ঢাকা-৮ আসনে মির্জা আব্বাস, ঢাকা-৯ আসনে হাবিব-উন-নবী খান, ঢাকা-১৩ আসনে আবদুস সালাম, ঢাকা-১৪ আসনে এসএ সাজু,নরসিংদী-১ খায়রুল কবির খোকন, নরসিংদী-৩ সানাউল্লাহ মিয়া।

চট্টগ্রাম বিভাগ
নোয়াখালী-১ আসনে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, নোয়াখালী-২ আসনে কাজী মফিজুর রহমান/জয়নাল আবেদীন ফারুক, নোয়াখালী-৩ আসনে মোহাম্মদ শাহজাহান, নোয়াখালী-৫ আসনে ব্যারিস্টার মওদুদ আহমদ, লক্ষ্মীপুর-১ আসনে শাহাদাত হোসেন সেলিম(এলডিপি), লক্ষ্মীপুর-২ আসনে আবুল খায়ের ভুইয়া, লক্ষ্মীপুর-৩ আসনে শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, লক্ষ্মীপুর-৪ আশরাফ উদ্দিন নিজাম, ফেনী-১ আসনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, ফেনী-২ আসনে ভিপি জয়নাল, ফেনী-৩ আসনে আব্দুল আউয়াল মিন্টু।

সিলেট বিভাগ

সিলেট -১: ইনাম আহমেদ চৌধুরী/ খন্দকার আব্দুল মুক্তাদীর, সিলেট-২ আসনে তাহসিনা রুশদীর, মৌলভীবাজার-২ সুলতান মুহাম্মদ মনসুর (ঐক্যফ্রন্ট)।

ময়মনসিংহ বিভাগ
ময়মনসিংহ-৪ আসনে আবু ওহাব আকন্দ।

(জাস্ট নিউজ/একে/১৭১০ঘ.)