তরিকুল ইসলামের আসনে প্রার্থী তার ছেলে অমিত

তরিকুল ইসলামের আসনে প্রার্থী তার ছেলে অমিত

যশোর, ২৭ নভেম্বর (জাস্ট নিউজ) : যশোরের ছয়টি আসনের মধ্যে চারটি আসনে বিএনপি প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। প্রতি আসনে বিকল্প প্রার্থী রেখে চারটি আসনে ৯ জনের নাম ঘোষণা করা হয়েছে। সাবেক মন্ত্রী সদ্য প্রয়াত তরিকুল ইসলামের আসন যশোর-৩ এ মনোনয়ন দেয়া হয়েছে তার ছেলে বিএনপির খুলনা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতকে।

পাশাপাশি একই আসনে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. সাবেরুল হক সাবুকেও দলীয় মনোনয়ন প্রার্থী হিসেবে রয়েছেন। বর্ষীয়ান রাজনীতিবিদ তরিকুল ইসলাম গত ৪ নভেম্বর তার জীবনাবসান ঘটে।

তরিকুল ইসলাম ছিলেন বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির সদস্য। ছিলেন চারবারের মন্ত্রী। দলের দুর্দিনের কাণ্ডারি হিসেবেও তার রয়েছে গৌরবজনক ভূমিকা। তার দুই পুত্র শান্তনু ইসলাম সুমিত ও অনিন্দ্য ইসলাম অমিত। সুমিত ব্যবসায় নিয়ে ব্যস্ত থাকলেও অমিত পিতার উত্তরাধিকারী হিসেবে একই দলের রাজনীতিতে সক্রিয়।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগের কৃতী গ্র্যাজুয়েট। তাই দলীয়ভাবে প্রার্থী নিদিষ্ট না হলেও সর্বস্তরের মানুষ যশোর-৩ আসনে অমিতকেই বিএনপির প্রার্থী বলে মনে করছেন। এলাকাবাসীর মতে, দলীয় ঘোষণা এখন সময়ের ব্যাপার।

সোমবার রাতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত মনোনয়নপত্র দেয়া হলেও জোটের শরিকরদের দাবির কারণে যশোরের দুটি আসনে প্রার্থীর নাম ঘোষণা করা হয়নি। যশোর-২ (ঝিকরগাছা-চৌগাছা) ও যশোর-৫ (মণিরামপুর) আসন নিয়ে জোটের সঙ্গে দরকষাকষি চলছে।

দলীয় সূত্রে জানা গেছে, যশোর-১ (শার্শা) আসনে বিএনপির কেন্দ্রীয় সাবেক দপ্তর সম্পাদক মফিকুল হাসান তৃপ্তি ও শার্শা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক হাসান জহিরকে মনোনয়ন দেওয়া হয়েছে। দশ বছর ধরে তিনি দলের বাইরে ছিলেন। তফশিল ঘোষণার পর তাকে আনুষ্ঠানিকভাবে দলে ফিরিয়ে নেওয়া হয়েছে।

যশোর-৪ (বাঘারপাড়া ও অভয়নগর উপজেলা, বসুন্দিয়া ইউনিয়ন) আসনে বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও বাঘারপাড়া উপজেলা বিএনপির আহ্বায়ক ইঞ্জিনিয়ার টিএস আইয়ুব ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য ফারাজি মতিয়ার রহমানকে মনোনয়ন দেওয়া হয়েছে।

যশোর-৬ (কেশবপুর) আসনে বিএনপির তিনজন প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয়েছে। তারা হলেন, বিএনপির কেন্দ্রীয় সহ-ধর্ম বিষয়ক সম্পাদক অমলেন্দু দাস অপু, বিএনপি নির্বাহী সদস্য আবুল হোসেন আজাদ ও কেশবপুর পৌরসভার সাবেক মেয়র আবদুস সামাদ বিশ্বাস।

(জাস্ট নিউজ/একে/২১৩৬ঘ.)