প্রার্থিতা ফিরে ফেতে তৃতীয় দিনে ২২২ জনের আপিল

প্রার্থিতা ফিরে ফেতে তৃতীয় দিনে ২২২ জনের আপিল

ঢাকা, ৫ ডিসেম্বর (জাস্ট নিউজ) : মনোনয়নপত্র গ্রহণ ও বাতিলের বিরুদ্ধে শেষ দিনে নির্বাচন কমিশনে ২২২ প্রার্থী আপিল করেছেন। এ নিয়ে তিনদিনে আপিল করেছেন ৫৪৩ জন। আগামীকাল থেকে চলবে শুনানি।

এর আগে, গত তিন ও চার ডিসেম্বর ৩১৮ জন তাদের প্রার্থিতা ফিরে পেতে ইসিতে আপিল করেছেন। এর মধ্যে সোমবার প্রথমদিন ৮৪ জন এবং দ্বিতীয় দিন মঙ্গলবার ২৩৪ জন প্রার্থী আপিল করেছেন। বুধবার বিকাল ৫টায় শেষ হচ্ছে আপিল গ্রহণ। আগামীকাল ৬ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত তিন দিন আপিলের ওপর শুনানি অনুষ্ঠিত হবে।

এদিকে, বুধবার দুপুর পর্যন্ত দেশের আট বিভাগ থেকে ১১০ জন প্রার্থী আপিল করেছেন, এর মধ্যে খুলনা বিভাগে ১৫, ময়মনসিংহ বিভাগে ৬, সিলেট বিভাগে ৯, বরিশাল বিভাগে ৮, ঢাকা বিভাগে ২২, চট্টগ্রাম বিভাগে ১৭ জন, রাজশাহী বিভাগে ২১ জন, রংপুর বিভাগে ১২ জন। এ নিয়ে আজ (৪ ডিসেম্বর) দুপুর পর্যন্ত গত তিন দিনে আপিল করেছেন মোট ৪১৮ জন।

এর আগে, গত দুই দিনে মনোনয়ন পত্রের বৈধতা পেতে ইসিতে সাবেক অর্থমন্ত্রী শাহ এএসএম কিবরিয়ার ছেলে রেজা কিবরিয়া, সাবেক মন্ত্রী মীর নাছির, সাবেক সংসদ সদস্য গোলাম মওলা রনি, হিরো আলম, সাবেক উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু, জাতীয় পার্টির সাবেক মহাসচিব রুহুল আমিন হাওলাদার, নেত্রকোনা-১ আসনের সাবেক সংসদ সদস্য এমএ করিম আব্বাসী, জাপার প্রেসিডিয়াম সদস্য সোহেল রানা, মেজর (অব.) মনজুর কাদের, ইমরান এইচ সরকারসহ ৩১৮ জন।

উল্লেখ্য, গত ৮ নভেম্বর তফসিল ঘোষণা করে ইসি, পরে ১২ নভেম্বর পুনঃতফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী গত ২৮ নভেম্বর ছিল মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। গত ২ ডিসেম্বর ছিল মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের শেষ দিন। এদিন সারা দেশে দাখিল করা ৩ হাজার ৬৫টি মনোনয়ন পত্র বাছাইয়ের পর ২ হাজার ২৭৯টি মনোনয়ন পত্র বৈধ এবং ৭৮৬টি মনোনয়ন পত্র বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা। বাতিল হওয়া প্রার্থীরা তাদের প্রার্থিতা ফিরে পেতে ৩ ডিসেম্বর থেকে আপিল শুরু হয়েছে যা চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত। এরপর ৬ থেকে ৮ ডিসেম্ভর পর্যন্ত চলবে প্রার্থীদের আপিল গ্রহণের ওপর শুনানি। পরদিন ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে। আগামী ৩০ ডিসেম্বর ভোট গ্রহণ।

(জাস্ট নিউজ/একে/১৮২০ঘ.)