শেষ মুহূর্তে চাঁদপুর-৪ এ ধানের শীষ পেলেন লায়ন হারুন

শেষ মুহূর্তে চাঁদপুর-৪ এ ধানের শীষ পেলেন লায়ন হারুন

ঢাকা, ২৬ ডিসেম্বর (জাস্ট নিউজ) : বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির ব্যাংকিং ও রাজস্ব বিষয়ক সম্পাদক, উপজেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি লায়ন হারুন অর রশিদ পেলেন ধানের শীষ প্রতীক।

চাঁদপুর-৪ ফরিদগঞ্জ আসনে ধানের শীষ না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন লায়ন হারুন। এ আসনে বিএনপি মনোনয়ন দেয় উপজেলা বিএনপির সাবেক সভাপতি আলহাজ এম এ হান্নানকে।

কিন্তু ঋণখেলাপির অভিযোগে সোনালী ব্যাংকের করা রিটের পরিপ্রেক্ষিতে হান্নানের প্রার্থিতা বাতিল ঘোষিত হয়।

মঙ্গলবার বিকালে লায়ন হারুন অর রশিদকে চূড়ান্ত প্রার্থী হিসেবে মনোনীত করে নির্বাচন কমিশনকে চিঠি দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ওই চিঠির পরিপ্রেক্ষিতে বুধবার নির্বাচন কমিশন চাঁদপুর জেলা রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দিয়ে লায়ন হারুনকে বিএনপির প্রার্থী হিসেবে মনোনয়ন দেয়ার কথা জানায়।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়, চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনে বিএনপির চূড়ান্ত প্রার্থী এম এ হান্নানের বিরুদ্ধে রিট হওয়ায় সুপ্রিম কোর্ট থেকে তার প্রার্থিতা বাতিল হয়ে যায়। এখন ওই আসনে তার পরিবর্তে হারুন অর রশিদকে বিএনপির প্রার্থী হিসেবে চূড়ান্ত করার জন্য অনুরোধ করছি।

প্রার্থিতা ফিরে পেতে বিএনপির প্রার্থী এম এ হান্নানের বিষয়ে করা আবেদনে গত ২৪ ডিসেম্বর ‘কোনো আদেশ দেননি’ আপিল বিভাগের চেম্বার জজ আদালত। ফলে, হাইকোর্টে তার প্রার্থিতা বাতিল করে দেয়া আদেশ বহাল থাকে অর্থাৎ তার প্রার্থিতা বাতিল হয়ে যায়।

ঋণখেলাপের অভিযোগে সোনালী ব্যাংকের করা রিটের শুনানি নিয়ে গত ১৭ ডিসেম্বর হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এম এ হান্নানের মনোনয়নপত্র স্থগিত করেন।

এ আসনে সবাইকে চমক দিয়ে কয়েকজন হেভিওয়েট প্রার্থীকে বাদ দিয়ে বিএনপির মনোনয়ন দেয়া হয় সদ্য দলটি থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার হওয়া এম এ হান্নানকে।

গত ২ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রিমিয়ার ব্যাংক ও সোনালি ব্যাংক এম এ হান্নানকে ঋণখেলাপি উল্লেখ করে আবেদন করে। কিন্তু রিটার্নিং কর্মকর্তা প্রথমে তার সিদ্ধান্ত না দিলেও যাচাই-বাছাইয়ের শেষ সময়ে এম এ হান্নানকে বৈধ ঘোষণা করেন। পরে ব্যাংক কর্তৃপক্ষ নির্বাচন কমিশনে আপিল করলে সেখানেও এম এ হান্নানের পক্ষে মতামত যায়।

ব্যাংক কর্তৃপক্ষ পরে হাইকোর্টে এম এ হান্নানের প্রার্থিতা বাতিল চেয়ে রিট করেন।

চাঁদপুর-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমান। বর্তমানে আওয়ামী লীগের প্রার্থী ছাড়াও ভোটের মাঠে আরো সাতজন প্রার্থী রয়েছেন।

(জাস্ট নিউজ/একে/০০০৭ঘ.)