করণীয় নির্ধারণে আজ বৈঠকে বসবে ঐক্যফ্রন্ট

করণীয় নির্ধারণে আজ বৈঠকে বসবে ঐক্যফ্রন্ট

জোটের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটি। পরবর্তী কর্মসূচি নির্ধারণে বাংলাদেশের সংবিধান প্রণেতা, গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন, ঐক্যফ্রন্টের মুখপাত্র এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামসহ স্টিয়ারিং কমিটির নেতারা বৈঠক বসবেন।

মঙ্গলবার বিকেল ৪টায় ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে ঐক্যফ্রন্ট সূত্রে জানা গেছে।

জাতীয় নির্বাচনের পর এক সপ্তাহ পার হয়ে গেছে। শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রীসভা শপথ নিয়েছে সোমবার। ফ্রন্টের নেতারা বলেছেন, পরিস্থিতি তারা পর্যবেক্ষণ করছেন। জনগনের ভোটাধিকার দমিয়ে রেখে সরকার সামনে হাটছে। এই পথ অস্বাভাবিক।

জানা গেছে, এ বৈঠকে সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচনে অনিয়ম ও জালিয়াতের প্রতিবাদে শান্তিপূর্ণ কিছু কর্মসূচির সিদ্ধান্ত নেয়া হতে পারে। ফ্রন্টের প্রার্থীদের খুব কম সময়ের মধ্যে নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা করার জন্য প্রয়োজনীয় গাইডলাইনও দেয়া হবে।

কী ধরনের কর্মসূচির চিন্তা করা হচ্ছে, জানতে চাইলে ফ্রন্টের এক নেতা বলেন, তারা ইতোমধ্যে নির্বাচনে অনিয়মের তথ্য জানিয়ে নতুন নির্বাচনের দাবিতে নির্বাচন কমিশনে স্মারকলিপি দিয়েছেন। বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতদের বৈঠকটিও ফলপ্রসূ ছিল। সেখানে তারা সব অনিয়ম জালিয়াতির তথ্য উপাত্ত তুলে ধরেছেন। অনেকে তাদের সাথে একমত পোষণ করেছেন। আগামী দিনে এসব অনিয়মের বিরুদ্ধে জনমত গড়ে তোলার চিন্তা করা হচ্ছে।

এ কমিটির একজন গুরুত্বপূর্ণ নেতা বলেছেন, নির্বাচনে প্রকাশ্য অনিয়মের পরেও বড় কোন প্রতিবাদ গড়ে তুলা যায়নি এটা সত্য, কিন্তু বাস্তবতার নিরিখেই পথ চলতে হচ্ছে। নেতা-কর্মীদের মধ্যে যে ‘হতাশা’ তৈরি হয়েছে, তা কাটিয়ে উঠতে পদক্ষেপ নিতে হবে। আর এজন্যই ধীরে এগুতে হচ্ছে তাদের।

বৈঠকে আসম আব্দুর রব, মাহমুদুর রহমান মান্না, বঙ্গবীর কাদের সিদ্দিকী, ডা. জাফরউল্লাহসহ অন্যান্য নেতারা উপস্থিত থাকবেন।

এমআই