জাতিসংঘ মহাসচিবের আহ্বানের জবাবে আ’লীগ সা: সম্পাদক

নিখুঁত নির্বাচন কোন দেশে হয়েছে, উল্টো প্রশ্ন কাদেরের, সংলাপের আহবান নাকোচ

নিখুঁত নির্বাচন কোন দেশে হয়েছে, উল্টো প্রশ্ন কাদেরের, সংলাপের আহবান নাকোচ

বাংলাদেশের নির্বাচন নিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের বক্তব্যের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নিখুঁতভাবে কোন দেশে নির্বাচন হয়েছে? কে বলতে পারবে তাদের দেশের নির্বাচনটা একেবারে নিখুঁত।

রবিবার বনানীর সেতু ভবনে সাংবাদিকেরা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর কাছে জাতিসংঘ মহাসচিবের বক্তব্যের বিষয়ে জানতে চাইলে তিনি এ কথা বলেন।

গত শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘ মহাসচিব সংবাদ ব্রিফিংয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে বলেন, ‘বাংলাদেশে নির্বাচন পারফেক্ট (যথাযথ) হয়নি এটা অত্যন্ত স্পস্ট’।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় হয়েছে বলে দাবি করেছে। আর বিএনপি পেয়েছে মাত্র ৬টি আসন। ভোট ডাকাতি ও আগের দিন ব্যালট পেপারে নৌকা প্রতীকে ভোট দিয়ে বাক্স ভরাট করা হয়েছে। বিএনপি ইতোমধ্যে নির্বাচন প্রত্যাখ্যান করে নতুন নির্বাচনের দাবি জানিয়েছে।

আওয়ামী লীগ বলছে, জনগণ বিএনপিকে প্রত্যাখ্যান করেছে। শনিবার প্রধানমন্ত্রী ঢাকায় এক সমাবেশে বলেছেন, এবার জনগণ স্বতঃস্ফূর্ত ভাবে ভোট দিয়েছে।

সাংবাদিকদের ওবায়দুল কাদের বলেন, ‘জাতিসংঘ বলছে নির্বাচনটা ‘পারফেক্ট’ ছিল না, নিখুঁত ছিল না। আমি বলছি, নিখুঁতভাবে কোন দেশে নির্বাচন হয়েছে?

সাংবাদিকেরা জানতে চেয়েছে জাতিসংঘ মহাসচিব সংলাপের আহ্বানে জানিয়েছেন, এ ব্যাপারে সরকার কোনো উদ্যোগ নেবে কি না। উত্তরে কাদের বলেন, ভোটের আগে সংলাপ হয়েছে। যখন প্রয়োজন হবে তখন আবারো সংলাপ হবে। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সংলাপের প্রয়োজন নেই।

একে/