স্কুলের জমি দখল নিয়ে যুব মহিলা লীগ ও আ’লীগ মুখোমুখি

স্কুলের জমি দখল নিয়ে যুব মহিলা লীগ ও আ’লীগ মুখোমুখি

নোয়াখালীর সেনবাগে একটি সরকারি স্কুলের জমি দখল নিয়ে উপজেলা যুব মহিলা লীগ ও আওয়ামী লীগ মুখোমুখি অবস্থান নিয়েছে। উপজেলার চিলাদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আড়াই শতক জমি নিয়ে দুপক্ষের মধ্যে এ দ্বন্দ্ব সৃষ্টি হয়েছে।

অভিযোগ উঠেছে, উপজেলা যুব মহিলা লীগের যুগ্ম আহ্বায়ক গাজী তুহিন আফরোজ ওই জমি দখল করে রেখেছেন।

এর প্রতিবাদে স্থানীয় আওয়ামী লীগ, স্কুল, মাদ্রাসার ছাত্র-ছাত্রী শিক্ষক ও স্থানীয়রা লোকজন মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।

রবিবার দুপুরে স্কুলমাঠে স্থানীয় ছাতারপাইয়া ইউনিয়নের ৫নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি সোলেমান মজুমদারের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন স্কুল কমিটির সভাপতি সাংবাদিক জসিম উদ্দিন মিলন, স্কুলের প্রধান শিক্ষক জালাল আহম্মদ, ছাতারপাইয়া ইউনিয়ন যুবলীগ সেক্রেটারি ও স্কুল কমিটির সহসভাপতি আবুল হোসেন মোল্লা, মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি মাস্টার জয়নাল আবেদিন, ওয়ার্ড যুবলীগ সভাপতি মো. নাছির উদ্দিন, স্কুল কমিটির সদস্য আ. মালেক সদস্য নাজমা বেগম, আবদুল খালেক মাস্টার ও আবদুর রহিম প্রমুখ।

বক্তারা সাংবাদিকদের বলেন, গত ৩ দিন আগে উপজেলা যুব মহিলা লীগের যুগ্ম আহ্বায়ক গাজী তুহিন আফরোজের নেতৃত্বে বিদ্যালয়ের পেছনে আড়াই শতক জমিতে মাটি ভরাট করে দখলে নেয় তার লোকজন। বিদ্যালয়ের এই জমি রক্ষায় দুটি প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি, শিক্ষক, রাজনৈতিক নেতা ও স্থানীয় গ্রামবাসী এতে বাধা দিলে দু’গ্রুপে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ সময় উপস্থিত স্থানীয় লোকজন 'জয় বাংলা' শ্লোগান দিয়ে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল বের করে প্রতিবাদ জানান।

অবৈধ দখলদারিত্ব অবসানের বিষয়টি এলাকাবাসী উপজেলা ও থানা প্রশাসনকে জানালে পুলিশ এবং তহশিলদার ঘটনাস্থল পরিদর্শন করে কাজ বন্ধ রাখার নির্দেশ দেন।

যুব মহিলালীগ ও স্থানীয় আওয়ামী লীগের মুখোমুখি অবস্থানের খবর পেয়ে রবিবার দুপুরে ছাতারপাইয়া ইউপির চিলাদীতে ঘটনাস্থলে পরিদর্শনে আসেন উপজেলা শিক্ষা অফিসার কামরুন নাহার।

তিনি এলাকার শান্তি-শৃংখলা ও স্কুলের জমি রক্ষায় ইতোমধ্যে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানান শিক্ষা অফিসার।

অপরদিকে মানববন্ধন চলাকালে যুব মহিলালীগ নেত্রী তুহিন আফরোজের মা গাজী শাহিন বিদ্যালয়ের মাঠে মাটি ভরাট ও দখলের বিষয়টি নিশ্চিত করে সাংবাদিকদের বলেন, উচ্ছেদ করলে সব অবৈধ দখলদারকে উচ্ছেদ করতে হবে। আমার মেয়েকে নাজেহাল করা হয়েছে। সে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

এদিকে এ ঘটনাকে কেন্দ্র করে যে কোনো মুহূর্তে দুগ্রুপে সংঘর্ষের আশংকা করছেন এলাকাবাসী। তারা জরুরি ভিত্তিতে উপজেলা প্রশাসন বিষয়টি সমাধানে সহযোগিতা কামনা করেন এলাকাবাসী।

একে/