খালেদা জিয়ার গ্যাটকো মামলায় চার্জ শুনানি আজ

খালেদা জিয়ার গ্যাটকো মামলায় চার্জ শুনানি আজ

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্যাটকো মামলায় চার্জ শুনানির দিন আজ ধার্য রয়েছে।

বৃহস্পতিবার পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু সৈয়দ দিলজার হোসেনের আদালতে চার্জ শুনানি অনুষ্ঠিত হবে। এদিন বেগম খালেদা জিয়াকে কারাগার থেকে আদালতে হাজির করা হতে পারে বলে জানা গেছে।

গত ২৪ জানুয়ারি মামলাটিতে বেগম খালেদা জিয়াকে আদালতে হাজির করে কারা কর্তৃপক্ষ। ওই দিন আদালতে বসার স্থান নিয়ে আপত্তি তোলেন বেগম খালেদা জিয়া।

জরুরি বিধিমালা সংযুক্ত এ মামলার অভিযোগপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করে মামলা বাতিল চেয়ে আবেদন করেন বেগম খালেদা জিয়া। রিট আবেদনের কারণে প্রায় ৮ বছর নিম্ন আদালতে মামলাটির বিচারিক কার্যক্রম বন্ধ ছিল। রিট খারিজ করে উচ্চ আদালত ২০১৬ সালের ২৩ ফেব্রুয়ারি বেগম খালেদা জিয়াকে দুই মাসের মধ্যে আত্মসমপর্ণের নির্দেশ দেন। উচ্চ আদালতের নির্দেশে ওই বছরের ৫ এপ্রিল আত্মসমর্পণ করে জামিন পান বেগম খালেদা জিয়া।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদকের উপপরিচালক মো. গোলাম শাহরিয়ার ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করেন। মামলাটি তদন্ত করে ২০০৮ সালের ১৩ মে জোট সরকারের প্রভাবশালী ৯ প্রাক্তন মন্ত্রী ও উপমন্ত্রীসহ মোট ২৪ জনের বিরুদ্ধে দুদকের উপ-পরিচালক মো. জহিরুল হুদা চার্জশিট দাখিল করেন।


এমজে/