নেতা-কর্মীদের প্রস্তুতি নেয়ার আহবান বিএনপির

খালেদা জিয়াকে কারামুক্ত করতে আন্দোলনের বিকল্প নেই

খালেদা জিয়াকে কারামুক্ত করতে আন্দোলনের বিকল্প নেই

বাংলাদেশের গণতন্ত্রের প্রধাননেত্রী, তিনবারের প্রধানমন্ত্রী, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে আন্দোলনের বিকল্প নেই উলে­খ করে দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, আমরা নির্বাচন করেছি, কিন্তু আন্দোলন করিনি। লজ্জায় মাথানত হয়ে যায়, যখন ভাবি, এক বছর হল, আমাদের নেত্রী জেলে আছেন।

শুক্রবার বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটশন মিলনায়তনে এক প্রতিবাদ সভায় তিনি এসব কথা বলেন।

সভায় দলটির নেতারা আরো বলেন, বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হলে আন্দোলনের বিকল্প নেই। সেই আন্দোলন করতে হলে সংগঠন শক্তিশালী করতে হবে। এ জন্য রাজপথে আন্দোলন গড়ে তুলতে নেতা-কর্মীদের প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়েছেন দলটির নেতারা।

শুক্রবার বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারাবাসের এক বছর পূর্ণ হয়েছে। তার মুক্তির দাবিতে আজো সারা দেশে (ঢাকা মহানগর বাদে) প্রতিবাদ কর্মসূচি পালন করে দলটি।

প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমাদের ঘুরে দাঁড়াতে হবে। এই জন্য দলের নির্যাতিত নেতা-কর্মীদের পুনর্বাসন করতে হবে। বিগত দিনে দলের যারা নির্যাতিত হয়েছেন তাদের পাশে দলের নেতা এবং যারা নির্বাচনে প্রার্থী হয়েছেন তাদের দাঁড়াতে হবে।

তিনি বলেন, ঐক্যবদ্ধভাবে সাহস নিয়ে বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে আমরা ঘুরে দাঁড়াব। এ জন্য সংগঠনগুলোকে শক্তিশালী করতে হবে।

খন্দকার মোশাররফ বলেন, ৮০ ভাগ মানুষ ধানের শীষের ভোট দেয়ার জন্য প্রস্তুত ছিল। এটা সরকারের কাছে গোপন থাকেনি। তাই ২৯ তারিখেই সরকার ভোট সম্পন্ন করেছিল। ৩০ তারিখ এ দেশে কোনো ভোট হয়নি। ২৯ তারিখ ভোট হয়েছে, এটা আমেরিকার প্রেসিডেন্টসহ দেশি-বিদেশি সবাই জানে।

সরকারের মন্ত্রিপরিষদ গঠন প্রসঙ্গ টেনে তিনি বলেন, আওয়ামী লীগের সিনিয়র নেতাদের বাইরে রেখে মন্ত্রিসভা গঠন করা হয়েছে। আর দেশে কোনো ভোট হয়নি। এই দুটি অস্বাভাবিক ঘটনার ফলে সরকার বেশিদিন টিকে থাকতে পারবে না।

বেগম খালেদা জিয়াকে বেশিদিন আটকে রাখা যাবে না মন্তব্য করে খন্দকার মোশাররফ বলেন, ধানের শীষে ভোট দিতে পারলে এতোদিনে তিনি মুক্ত হতেন। সরকার জানে, দিনের বেলায় ভোট হলে আওয়ামী লীগ জয়ী হতে পারবে না; তাই তারা রাতের বেলায় ভোট করছে।

তিনি বলেন, বিএনপি পরাজিত হয়নি। আওয়ামী লীগ পরাজিত হয়েছে। কারণ তারা একজনও নির্বাচিত হয়ে সংসদে যেতে পারেনি।

প্রতিবাদ সভায় আরো উপস্থিত ছিলেন দলের সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স, প্রশিক্ষণবিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত প্রমুখ।

এমআই