আ’লীগ নেতার অবৈধ ড্রেজারের রমরমা ব্যবসা!

আ’লীগ নেতার অবৈধ ড্রেজারের রমরমা ব্যবসা!

নাম বিল্লাল মেম্বার। ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনীতি করেন। একসময় তিনি জাতীয় পার্টি করতেন। সুবিধা করতে পেরেছেন কিনা জানা যায়নি। এরপর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে যোগ দেন ক্ষমতাসীন আওয়ামী লীগে। আর এরপরই তার ব্যবসা হয়ে ওঠে রমরমা।

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার বরাইদ ইউনিয়নের পূর্ব পাতিলাপাড়া গ্রামে পুকুরে ড্রেজার বসিয়ে দিন-রাত অবাধে হাজার হাজার ঘনফুট বালু বিক্রি করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে বিল্লাল মেম্বারের বিরুদ্ধে। দুই বছর ধরে উপজেলার বিভিন্ন জায়গায় একটি সঙ্ঘবদ্ধ স্থানীয় চক্র প্রভাব খাটিয়ে অবৈধ বালু বিক্রি করছে। বালু বিক্রির কারণে এলাকার হাজার হাজার বিঘা ফসলি জমি হুমকির মধ্যে রয়েছে।

এলাকার ভূক্তভোগীরা এ বিষয়ে জীবনের ভয়ে মুখ খুলে কোনো প্রতিবাদ করতে সাহস পায় না। ফলে এলাকার জনগণের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে।

মঙ্গলবার দুপুরে সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে, প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত হাজার হাজার ঘনফুট বালু উত্তোলন করে বিক্রি করা হচ্ছে। এভাবে প্রতিদিন তিন-চার লাখ টাকার বালু উত্তোলন করে বিক্রি করা হচ্ছে। ফলে এসব গ্রামের শত শত একর জমি ভেঙে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আর এই অবৈধ বালু ব্যবসায় পাহারা দিচ্ছে একটি দস্যুদল।

বরাইদ এলাকায় ড্রেজার বন্ধের দাবিতে সম্প্রতি এলাকার স্কুলের ছাত্র-ছাত্রীরা মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করলে কিছুদিন অবৈধ ড্রেজার ব্যবসা বন্ধ থাকে। পূর্ব পাতিলাপাড়া বিল্লালের পুকুরের ড্রেজার পাশের জমির মালিক শামীমের স্ত্রী জরিনা বেগম ও আলী হোসেন জানান, বিল্লাল মেম্বার অবৈধভাবে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছে। এলাকার লোকজন অনেক নিষেধ করলেও সে মানেনি।

ড্রেজার মালিক মোঃ শাহজাহান মিয়া এ প্রতিবেদককে বিল্লাল মেম্বারের সাথে কথা বলার পরামর্শ দিয়ে বলেন, ৩৮হাজার টাকা দিয়ে বিল্লালের পুকুরের মাটি ক্রয় করা হয়েছে।

এ ব্যাপারে অভিযুক্ত বিল্লালের সাথে আলাপকালে তিনি বলেন, স্থানীয় প্রশাসন ও নেতাদের ম্যানেজ করে ব্যবসা করছি। দু-একদিনের মধ্যে বালু উত্তোলন বন্ধ করা হবে।

স্থানীয় ইউপি সদস্য মোঃ ইসহাক আলী বলেন, বিল্লাল মেম্বার প্রথমে জাতীয় পার্টি ও পরে বিএনপিতে যোগদান করেন। আবার একাদশ জাতীয় নির্বাচনের সময় তিনি আওয়ামী লীগে যোগদান করেছেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন পারভীন জানান, পুকুরে অবৈধ ড্রেজার বসিয়ে বালু বিক্রির সুযোগ নেই। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ ব্যাপারে দ্রুত আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

এমজে/