আমরা সমাজ চেতনায় একই জায়গায় রয়ে গেছি: এমাজউদ্দীন

আমরা সমাজ চেতনায় একই জায়গায় রয়ে গেছি: এমাজউদ্দীন

গত বিশ বছরে বিভিন্ন ক্ষেত্রে আমরা দীর্ঘ পথ অতিক্রম করেছি কিন্তু সমাজ চেতনায় যেখানে ছিলাম সেখানেই রয়ে গেছি বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি রাষ্ট্র বিজ্ঞানী প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ।

বিএনপির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৮তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে কচুঁয়া উপজেলা ছাত্রদলের আয়োজনে ইফতার মাহফিল ও আলোচনাসভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, বছর বিশেক আগে ‘জাতি এবং জাতীয় নেতা’ শিরোনামে ছোট একটি নিবন্ধন লিখেছিলাম। তা প্রকাশিত হয়েছিল আমার লেখা ‘সমাজ ও রাজনীতি’ বইটিতে। এই কথাগুলো এখন আবারও বলছি কারণ গত বিশ বছরে বিভিন্ন ক্ষেত্রে আমরা দীর্ঘ পথ অতিক্রম করেছি বটে। কিন্তু সমাজ চেতনায় যেখানে ছিলাম ঠিক সেখানেই আমরা এখনও রয়ে গেছি। বর্তমান সমাজে আমরা হৃদয়কে মস্তিষ্কের উপরে স্থান দিয়ে থাকি। যুক্তির চেয়ে আবেগকে মহামূল্যবান মনে করি। যেখানে ভালোবাসা ও শ্রদ্ধার দ্বার উন্মুক্ত হওয়া উচিত সেখানে কার্পন্য করি।

এমাজউদ্দীন আহমদ বলেন, জিয়াউর রহমান সারা জীবনই সৈনিক রয়ে গেছেন। তিনি আমৃত্যু একজন সৈনিক। সৈনিক হিসেবেই তিনি এই জাতির জীবনে সবচেয়ে সংকটাপূর্ণ সময়ে আবির্ভূত হন। সৈনিক হিসেবেই তিনি সর্বপ্রথম রাষ্ট্রীয় দায়িত্ব গ্রহন করেন। পরিশেষে
একটি ঘাতক গোষ্ঠির হাতে সৈনিক হিসেবেই শাহাদাৎ বরণ করেন। সারা জীবন তিনি সৈনিক রইলেন এবং কাটালেন যুদ্ধক্ষেত্রেই। তার জীবনে রণাঙ্গন বদলেছে। রণকৌশল পাল্টেছে। পাল্টেছে যোদ্ধাস্ত্রও। পাল্টায়নি শুধু তার সৈনিক জীবন।

বিএনপি ভাইস চেয়ারম্যান এডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা বিপদজ্জনক পর্যায়ে পৌঁছেছে। তিনি গত এক সপ্তাহ ধরে খুবই অসুস্থ। ঠিকমত খাবার খেতে পারছেন না। দেশনেত্রী মুখে ঘাঁ হয়ে ফুলে গেছে। জিহ্বা নাড়াতে পারছেন না। তিনি শয্যাশায়ী। এই রমজানে কারাগারে তার অবস্থা বিপদজ্জনক পর্যায়ে উপনীত হয়েছে।

বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে বলেন, আপনি অন্যায়ভাবে রাজনৈতিক প্রতিহিংসায় বেগম খালেদা জিয়াকে কারাগারে বন্ধি রেখেছেন। বেগম খালেদা জিয়াকে বন্ধি করে মিডনাইট নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রকে চুড়ান্তভাবে সমাহিত করেছেন।

কচুঁয়া উপজেলা ছাত্রদলের আহবায়ক শাহ মো. বোরহানের সভাপতিত্বে ও সিনিয়র যুগ্ম আহবায়ক মো. সুমনের পরিচালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, জাতীয় স্বরণ মঞ্চ আহবায়ক প্রকৌশলী আ হ ম মনিরুজ্জামান দেওয়ান মানিক, ডিইউজে সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, জাতীয় জনতা- ফোরামের আহবায়ক মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার প্রমুখ।

এমআই