কখনো বলিনি ফেসবুক বন্ধ করে দেব: শিক্ষামন্ত্রী

কখনো বলিনি ফেসবুক বন্ধ করে দেব: শিক্ষামন্ত্রী

ঢাকা, ২৮ জানুয়ারি (জাস্ট নিউজ) : পরীক্ষার সময় ফেসবুক বন্ধের কথা বলেননি বলে জাতীয় সংসদকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, আমি এ কথা কখনোই বলিনি যে আমরা ফেসবুক বন্ধ করে দেবো। সেই ক্ষমতাও আমার নেই। আমরা এ বিষয়ে বিটিআরসির সঙ্গে আলাপ করব, তারা কোনও সহযোগিতা করতে পারেন কিনা। একটি সীমাবদ্ধ সময়ের জন্য বন্ধ (ফেসবুক) রাখতে পারেন কিনা, সেটা বলব। আমরা বন্ধ (ফেসবুক) করে ফেলব, এটা বলতে পারি না।

রবিবার সংসদের প্রশ্নোত্তরে জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমানের সম্পূরক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। মন্ত্রী আরো বলেন, আমরা বিটিআরসির সঙ্গে আলাপ করেছি। তারা সহযোগিতা করবে। বন্ধ না করেও তারা অন্য পদ্ধতিতে কাজ করতে পারে। তারা বলেছে, বিভিন্ন পদ্ধতিতে এগুলো (ফাঁস হওয়া প্রশ্ন) আসে।

এ ক্ষেত্রে তারা কী করতে পারবেন, তারা ভেবে দেখবেন। পরীক্ষার সময় তারা লোক নিয়োগ করে রাখবেন। এ ধরনের কিছু হলে তারা সঙ্গে সঙ্গে জানাবেন। পুলিশ যেন ব্যবস্থা নিতে পারে, সেই ব্যবস্থা তারা করবেন। জনগণের কোনও ব্যাঘাত সৃষ্টি হয়, এমন কিছু আমরা অবশ্যই বলিনি। অপরাধীদের কী করে বিরত রাখা যায়, সেই উদ্দেশ্যে বলেছি।

মন্ত্রী বলেন, আগে প্রশ্নপত্র বিজি প্রেস (বাংলাদেশ সরকারি মুদ্রণালয়) থেকে ফাঁস হয়ে যেতো। সেখানে নানা ব্যবস্থা নেয়ার ফলে এখন সেখান থেকে প্রশ্নপত্র ফাঁস হয় না। তবে দেড় মাস ধরে এসএসসি-এইচএসসি পরীক্ষা হয়। তাই দীর্ঘ দিন হাজার হাজার কেন্দ্রে পাহারা দিয়ে প্রশ্ন রাখা বড় কঠিন কাজ। ওই প্রশ্নগুলো যখন স্কুলে পৌঁছায়, কিছু শিক্ষক আছেন, তারা প্রশ্ন বিলির আগে খুলে ফেসবুক ও অন্যান্য সামাজিক মাধ্যমে পাঠিয়ে দেন। আমরা এই জায়গাটায় আটকে গেছি। তাই বলেছি, বিটিআরসি’র (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) সঙ্গে আলাপ করবো। তারা ওই প্রক্রিয়ায় কোনো সহযোগিতা করতে পারেন কি-না।

তিনি বলেন, বিটিআরসিকে বলা হয়েছে, একটি নির্দিষ্ট সময়ের জন্য বা কয়েক ঘণ্টার জন্য ফেসবুক বন্ধ রাখতে পারেন কি-না, সেটা নিয়ে আলাপ করেছি। বিটিআরসি জানিয়েছে, বিভিন্ন পদ্ধতিতে এসব প্রশ্ন আসে, তাই পরীক্ষার সময়টাতে তারা সেখানে লোক নিয়োগ করে রাখবেন। তারা পরীক্ষার সময় যদি কিছু হয়, তাৎক্ষণিকভাবে জানাবেন, সে অনুসারে পুলিশ ব্যবস্থা নিতে পারবে। বিটিআরসি সহযোগিতার আশ্বাস দিয়েছে, তারা বলেছে ফেসবুক বন্ধ না করেও অন্যভাবে সহযোগিতা করবে।

(জাস্ট নিউজ/একে/২০৫১ঘ.)