গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট

গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট

গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ বৃহস্পতিবার হাইকোর্টে এ রিট করেন। রিট আবেদনে গ্যাসের মূল্য বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করা হয়েছে এবং মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত চাওয়া হয়েছে।

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আগামী রবিবার এ রিট শুনানির জন্য উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন রিটকারি আইনজীবী ইউনুস আলী আকন্দ।

গত রবিবার এক সংবাদ সম্মেলন করে গ্যাসের মূল্য বৃদ্ধির ঘোষণা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি), যেখানে আবাসিক খাতে দুই চুলার খরচ ৮০০ টাকা থেকে বাড়িয়ে ৯৭৫ টাকা আর এক চুলার খরচ ৭৫০ টাকা থেকে ৯২৫ টাকা নির্ধারণ করা হয়।

এছাড়া সিএনজি গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ঘনমিটার ৪৩ টাকা এবং বিদ্যুৎ ও সারের জন্য ৪.৪৫ টাকা। হোটেল রেস্তোরায় প্রতি ঘনমিটার ২৩ টাকা, ক্যাপটিভ পাওয়ারে ১৩.৮৫ টাকা, শিল্প ও চা বাগানে ১০.৭০ টাকা, ক্ষুদ্র ও কুটির শিল্পে ১৭.০৪ টাকা। নতুন এই দাম ১ জুলাই থেকে কার্যকর করার কথা বলা হয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের সংবাদ সম্মেলনে।

এমআই