আজ বন্যার্তদের ত্রাণ দিতে যাচ্ছেন বিএনপির সিনিয়র নেতারা

আজ বন্যার্তদের  ত্রাণ দিতে যাচ্ছেন বিএনপির সিনিয়র নেতারা

বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে বিএনপি। সারা দেশের বিভিন্ন বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ দিতে যাচ্ছেন বিএনপির সিনিয়র নেতারা। আজ লালমনিরহাট এবং কুড়িগ্রামের ক্ষতিগ্রস্ত এলাকায় বন্যার্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণ করা হবে। ক্রমান্বয়ে দেশের অন্যান্য এলাকায় যাবেন সিনিয়র নেতারা।

সারা দেশের বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণের লক্ষ্যে কয়েকটি টিম গঠন করেছে বিএনপি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে এসব টিম গঠন করা হয়েছে। ইতিমধ্যে ত্রাণের জন্য কয়েক হাজার সুতার ব্যাগ তৈরি করা হয়েছ। সাদা রঙের ব্যাগের উপরে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ছবি রয়েছে। তার নিচে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া অতীতে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণের একটি ছবি যুক্ত করা হয়েছে।

জানা গেছে, গত ২২ জুলাই দলের স্থায়ী কমিটির বৈঠকে বানভাসী মানুষের পাশে দাঁড়াতে রাজশাহী, রংপুর, সিলেট, ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগে ৫টি আলাদা ত্রাণ কমিটি গঠন করে বিএনপি। সেদিন গুলশানে ২১ সদস্যের কেন্দ্রীয় ত্রাণ কমিটির বৈঠকে লন্ডন থেকে স্কাইপিতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যুক্ত হন এবং ত্রাণ কার্যক্রম চালাতে যথাযথ নির্দেশনাও দেন তিনি।

টিমের মধ্যে দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন ময়মনসিংহে, দলের চেয়ারপারসনের উপদষ্টো মিজানুর রহমান মিনু রাজশাহী ও খন্দকার মোক্তাদির সিলেটে, দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল রংপুরে ও খায়রুল কবির খোকনকে ফরিদপুর বিভাগের আহবায়ক করে বিভাগীয় ত্রাণ কমিটি গঠন করা হয়।

সংশ্লিষ্ট এলাকার বিএনপি নেতারা ত্রাণ বিতরণে কেন্দ্রীয় ত্রাণ কমিটির নেতৃবৃন্দকে সহায়তা করবেন। এক্ষেত্রে প্রত্যেক টিমের সাথে থাকবেন স্থায়ী কমিটির একজন করে সদস্য।

সংশ্লিষ্টরা জানান, ত্রাণের মধ্যে চাল, আলু, ডাল, চিনি, সেমাই সহ বেশ কয়েকটি পণ্য দিয়ে ত্রাণের ব্যাগ তৈরি করা হচ্ছে। এসব ত্রাণ নির্দিষ্ট এলাকার বানভাসী মানুষের মাঝে বিতরণ করবেন বিএনপির নেতারা।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য বলেন, কাল সকালে কুড়িগ্রাম ও লালমনিরহাটের উদ্দেশে যাবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার সাথে থাকবেন টিম লিডার মোয়াজ্জেম হোসেন আলাল। এরপর গাইবান্ধায় ত্রাণ বিতরণ করতে যাবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। রবিবার টাঙ্গাইল হয়ে সিরাজগঞ্জে ত্রাণ বিতরণ করতে যাবেন বিএনপির স্থাায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন। তার সাথে থাকবেন টিম লিডার মিজানুর রহমান মিনু। একইদিনে ফরিদপুরের সদর ও চরভদ্রাসনে ত্রাণ বিতরণ করতে যাবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু ও ফরিদপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। এরপর ৩০ জুলাই শরীয়তপুরের নড়িয়ায় ত্রাণ বিতরণ করতে যাবেন তারা।

এছাড়া রবিবার জামালপুরে ত্রাণ বিতরণ করতে যাবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তার সাথে থাকবেন টিম লিডার এজেডএম জাহিদ হোসেন।

এমজে/